ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

স্বাস্থ্য

বাংলাদেশের স্বাস্থ্যখাতে যুক্তরাষ্ট্রের সহায়তা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১২

ঢাকা: যুক্তরাষ্ট্র সরকার যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) মাধ্যমে ‘ডেভেলপিং দি নেক্সট জেনারেশন অব পাবলিক হেলথ এক্সপার্টস ইন বাংলাদেশ’ নামে নতুন এক কর্মসূচি চালু করেছে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেমস পি. গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ’র সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে এই কর্মসুচি যোগ্য শিক্ষার্থীদের মাঝে সম্প্রসারণের জন্য জনস্বাস্থ্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের লক্ষ্যে ১২০ জন স্নাতক শিক্ষার্থীকে আর্থিক সহায়তা প্রদান করবে।

এ কর্মসূচির পাঠ্যসূচিতে জনস্বাস্থ্য খাত, সুশাসন, পরিকল্পনা, সরকারি আর্থিক ব্যবস্থাপনা, পর্যবেক্ষণ ও মূল্যায়ন, এবং ক্রয় ও উপকরণ অন্তর্ভূক্ত থাকবে। এই কর্মসূচির মাধ্যমে স্বাস্থ্য পেশাজীবী, স্বাস্থ্য বিষয়ে ডিগ্রিধারী, এবং জনস্বাস্থ্য বিষয়ের শিক্ষকদের স্বল্পমেয়াদী প্রশিক্ষণও প্রদান করা হবে।
    
যুক্তরাষ্ট্র সরকার প্রেসিডেন্ট ওবামার বৈশ্বিক স্বাস্থ্য উদ্যোগ ‘গ্লোবাল হেলথ ইনিশিয়েটিভ’র অংশ হিসেবে বাংলাদেশের জনগণের স্বাস্থ্যের উন্নয়নে বিভিন্ন কর্মসূচিতে সহায়তা প্রদান করছে। এই কর্মসূচি অত্যন্ত প্রশিক্ষিত একটি স্বাস্থ্য ক্যাডার গড়ে তোলার মাধ্যমে জাতীয় ও আঞ্চলিক উভয় পর্যায়ে বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থা জোরদারে সহায়তা করবে।    

উল্লেখ্য, ১৯৭১ সাল থেকে যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন সহায়তায় ছয়’শ  কোটি ডলারেরও বেশি প্রদান করেছে। ২০১২ সালে  ইউএসএআইডি বাংলাদেশে জনগণের জীবনমান উন্নয়নে ২০ কোটি ডলারের বেশি প্রদান করেছে। যে সকল কর্মসূচিতে সহায়তা প্রদান করেছে সেগুলো হচ্ছে- খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুযোগ-সুবিধার সম্প্রসারণ, গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও গণতন্ত্রের অনুশীলন প্রসার, স্বাস্থ্য ও শিক্ষা সেবার উন্নয়ন, এবং অভিযোজন ও স্বল্প কার্বন উৎপাদনের মাধ্যমে জলবায়ু পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানো।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১২
সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa