bangla news

৭৫ মিনিট হাঁটুন, ২০ মাস আয়ু বাড়ান!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-১১-০৯ ৫:২৬:০০ এএম

প্রতি সপ্তাহে মাত্র ৭৫ মিনিটের হাঁটা ২০ মাস পর্যন্ত আয়ুবর্ধন করতে পারে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট ও ব্রিগহ্যাম উওমেন হাসপাতালের একটি যৌথ গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

ঢাকা: প্রতি সপ্তাহে মাত্র ৭৫ মিনিটের হাঁটা ২০ মাস পর্যন্ত আয়ুবর্ধন করতে পারে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট ও ব্রিগহ্যাম উওমেন হাসপাতালের একটি যৌথ গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

বিভিন্ন রকম শারীরিক কার্যক্রমের সঙ্গে দেহের ভর-সূচক বা বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) কতোটা পরিবর্তিত হয় এবং এ পরিবর্তন উন্নতির দিকে হলে কতোটুকু আয়ু বাড়ানো সম্ভব, তা নিয়ে গবেষণাকালে এ তথ্য বেরিয়ে আসে।    

গবেষকদলের সদস্য আইমিন লি বলেন, “আমরা আবিষ্কার করেছি, কেউ যদি প্রতি সপ্তাহে নিয়মিত ছোটখাটো শারীরিক কার্যক্রম করেন- যেমন ৭৫ মিনিট হাঁটা- তাহলে তিনি ৪০ বছরের পর অন্যদের তুলনায় ন্যূনতম ২০ মাস বেশি আয়ু পেতে  সক্ষম”।

তবে আরও অধিক শারীরিক কর্মকাণ্ডের ফলে আয়ু আরও বাড়ানো সম্ভব বলে তিনি জানান।

লি বলেন, “যেমন, প্রতি সপ্তাহে ৪৫০ মিনিটের হাঁটা আপনার আয়ু সাড়ে ৪ বছর পর্যন্ত বর্ধিত করতে পারে। আমরা গবেষণা করে দেখেছি, স্বল্প, অধিক বা স্বাভাবিক, সব ওজনের মানুষের জন্যই এটি প্রযোজ্য।”

এ গবেষণায় সাড়ে ছয় লক্ষাধিক মানুষের ১০ বছরের স্বাস্থ্য রেকর্ড নিয়ে পর্যবেক্ষণ করা হয়। এদের মধ্যে মাত্র ৮২ হাজার মানুষ উল্লিখিত বর্ধিত আয়ু শেষ হওয়ার আগে মারা যান।

তবে স্বাভাবিক ওজনের ব্যক্তিদের জন্য এ হাঁটা আরও উপকারি হতে পারে বলে গবেষণায় জানা যায়। তারা সপ্তাহে ১৫০ মিনিট হাঁটার মাধ্যমে ৭ বছর দুই মাস পর্যন্ত আয়ু বাড়াতে সক্ষম।

বাংলাদশ সময়: ১৬১২ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১২
আরআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2012-11-09 05:26:00