ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

স্বাস্থ্য

সবুজ চা বৃদ্ধাদের ক্যানসার ঝুঁকি কমায়

অমিয় দত্ত ভৌমিক, ওয়েব এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১২
সবুজ চা বৃদ্ধাদের ক্যানসার ঝুঁকি কমায়

ঢাকা: Green Tea বা সবুজ চা । মানুষের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

৪ হাজার বছর পূর্বে চীনে মাথা ব্যথার ওষুধ হিসেবে এর ব্যবহার শুরু হলেও সময়ের ব্যবধানে সারা বিশ্বে এর ব্যাপক প্রচলন শুরু হয়।

সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, বয়স্ক যেসব মহিলা সবুজ চা পান করেন- তাদের যকৃত, মলাশয়, পাকস্থলী ও কন্ঠনালীর ক্যানসারের ঝুঁকি অনেক কম।

এক দশকের বেশি সময় ধরে (১১ বছর) ৬৯ হাজার ৩১০ জন চীনা মহিলার ওপর পরিচালিত এক সমীক্ষায় এই তথ্য পেয়েছেন একদল গবেষক।

গবেষণার এই প্রতিবেদনটি যুক্তরাষ্টের ক্লিনিক্যাল নিউট্রিশন জার্নালে (The American Jaurnal of Clinical Nutrition) প্রকাশিত হয়েছে।

পরিচালিত সমীক্ষায় দেখা গিয়েছে, যেসব মহিলা সপ্তাহে অন্ততঃ তিনবার সবুজ চা পান করেন তাদের পরিপাকতন্ত্রে ক্যানসার হওয়ার আশঙ্কা কম। অর্থাৎ যারা সবুজ চা পান করেন না, তাদের চেয়ে এদের ক্যানসার হওয়ার আশঙ্কা ১৪ শতাংশ কম।

গবেষণা প্রতিবেদনটি তৈরীর নেতৃত্বে ছিলেন, যুক্তরাষ্ট্রের নাশভিলের ভ্যান্ডেরবিল্ট ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের ইপিডেমিউলজির প্রধান ওয়েই ঝেং (Wei Zheng)।

তিনি বলেন, যারা সবুজ চা পছন্দ করেন তাদের অনেকেই স্বাস্থ্য সচেতন। তবে তাদের কেউই বলতে পারেন না, সবুজ চা ক্যানসারের ঝুঁকি কমাতে কোন ভূমিকা রাখে কিনা।

মি. ঝেং বলেন, তবে গবেষণা প্রতিবেদনে এই বিষয়টিই গুরুত্ব সহকারে দেখানোর চেষ্টা করা হয়েছে।

সমীক্ষায় অংশগ্রহণকারী মহিলাদের মধ্যে কেউই কখনও ধূমপান বা কোন রকম মাদক গ্রহণ করেন না। গবেষকরা ওইসব মহিলার খাদ্যতালিকা, ব্যায়ামের অভ্যাস, ওজন এবং চিকিৎসা সংক্রান্ত তথ্যও সংগ্রহ করেন।

মি. ঝেং বলেন, এ সবদিক বিবেচনা না করলেও বলা যায়, মহিলাদের সবুজ চা পানের অভ্যাসের সঙ্গে ক্যানসারের ঝুঁকির একটি নিবিড় সম্পর্ক রয়েছে।

সমীক্ষা পরিচালনায় তথ্য হিসেবে ঝেং ও তার সহকর্মীরা ৬৯ হাজারেরও বেশি মধ্যবয়স্ক ও বয়স্ক মহিলার দীর্ঘদিনের স্বাস্থ্যতথ্যকে কাজে লাগিয়েছেন।

এসব মহিলাদের মধ্যে ১৯ হাজারেরও বেশি মহিলা সপ্তাহে তিনবারের বেশি সবুজ চা পান করেন।

গবেষণা প্রতিবেদনে উদাহরণ হিসেবে দেখানো হয়, যেসব মহিলা অন্তত‍ঃ ২০ বছর ধরে সবুজ চা পান করছেন তাদের পরিপাক তন্ত্রের ক্যানসারের ঝুঁকি অন্যদের তুলনায় ২৭ শতাংশ কম।

তাদের মলাশয়ের ক্যানসারের ঝুঁকিও ২৯ শতাংশ কম দেখা গিয়েছে।

 বাংলাদেশ সময় : ১১৫৫ ঘন্টা, অক্টোবর ২৮, ২০১২
এডিবি/ সম্পাদনা : সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa