ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

লাল মাংস অল্প খান, শরীর সুস্থ রাখুন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১২
লাল মাংস অল্প খান, শরীর সুস্থ রাখুন

কোরবানির ঈদ এলেই রেডমিট বা লাল মাংস খাওয়া বেড়ে যায়। গরু, খাসি, ভেড়া, মহিষ, উট কিংবা দুম্বার গোশতকে রেড মিট বা লাল মাংস হিসাবে চিহ্নিত করা হয়।


 
সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পুষ্টি বিভাগের বিশেষজ্ঞ ড: ওয়াল্টার উইলেট এক গবেষণা প্রতিবেদনে উল্লেখ করেন, যারা লাল মাংস আহার করেন, তাদের হৃদরোগে মৃত্যু ঝুঁকি ১৬ ভাগ বেশি এবং ক্যান্সারে মৃত্যু ঝুঁকি স্বাভাবিকের চেয়ে ১০ ভাগ বেশি।
 
আমেরিকান ক্যানসার ইন্সটিটিউট ফর রিসার্চ (AICR) ও যুক্তরাজ্যভিত্তিক ওয়ার্ল্ড ক্যানসার রিসার্চ ফান্ড (WCRF-UK) -এর বিজ্ঞানীরা বলেছেন, অতিরিক্ত লাল মাংস মানব দেহে ক্যানসার তৈরি করতে পারে। তাই বিজ্ঞানীরা ক্যানসারের ঝুঁকি কমানোর জন্য লাল মাংস খাওয়ার পরিমাণ নির্ধারণ করে দিয়েছেন। একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন ৭০ গ্রাম এবং সপ্তাহে ৫০০ গ্রামের বেশি লাল কিংবা প্রক্রিয়াজাত মাংস খাওয়া স্বাস্থ্যর জন্য ঠিক হবে না।
 
অন্যদিকে আমেরিকান ক্যান্সার সোসাইটির বিশেষজ্ঞ মিস মার্জি ম্যাককুলাউ লাল মাংস-প্রেমীদের হতাশ না করে সপ্তাহে একদিন পরিমাণ মতো মাংস খাওয়ার পরামর্শ দিয়েছেন। বিশেষজ্ঞদের মতে, লাল মাংসে এক ধরনের রঞ্জক পদার্থ থাকে, যা পাকস্থলীর পরিপাক প্রক্রিয়া কোষের ডিএনের ক্ষতি সাধন করে ক্যানসার সৃষ্টির প্রাথমিক যাত্রা শুরু করে।
 
তবে ক্যানসারের ঝুঁকি কম থাকলেও হৃদরোগ সৃষ্টির ক্ষেত্রে লাল মাংসের ভূমিকা অনেক বেশি। পুষ্টিবিদ এবং বিজ্ঞানীরা বলেন, লাল মাংসে প্রচুর স্যাচুরেটেড (সম্পৃক্ত) ফ্যাট বা চর্বি রয়েছে যা রক্তের খারাপ কোলেস্টেরল এলডিএল ( LDL) বা লো-ডেনসিটি লিপোপ্রোটিনকে বাড়িয়ে রক্তনালিতে চর্বি জমায়, হৃদযন্ত্রের স্বাভাবিক রক্ত চলাচলকে ব্যাহত করে, রক্তচাপ বাড়ায় এবং পরবর্তীতে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের আশংকা সৃষ্টি করে। এছাড়া ডায়বেটিস এবং স্থুলতা বাড়াতেও লাল মাংস সাহায্য করে।
তাই যারা স্থূলতা, ডায়াবেটিস, রক্তচাপ বা হৃদেরাগে ভুগছেন, তারা অবশ্যই ডাক্তার বা পুষ্টিবিদের পরামর্শ অনুযায়ী পরিমিত লাল মাংস খাবেন। ভাজা, গ্রিল ও অতিরিক্ত তেলের মাংস পরিহার করতে হবে এবং যতটা সম্ভব চর্বি ফেলে দিয়ে অল্প তেল দিয়ে রান্না করতে হবে। দিনের একবেলা মাংস খাওয়া হলে অন্য দু’বেলা সবজি ও মাছ খাবেন। নিয়ম করে প্রতিদিন ব্যয়াম করবেন এবং প্রচুর পরিমাণে পানি খাবেন।
 
ঈদে পরিমিত মাংস আহার করুন, শরীরকে সুস্থ্য রাখুন।

সূত্র: emedicalpoint.com

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১২
এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।