bangla news

মানসিক রোগীকে ‘পাগল’ না বলাই শ্রেষ্ঠ চিকিৎসা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-১০-০৪ ৭:০২:০২ এএম

মানসিক কোনো রোগীকে ‘পাগল’ না বলাই হতে পারে তার জন্য শ্রেষ্ঠ চিকিৎসা।  মানসিক রোগীদের প্রতি অবহেলা বা তাচ্ছিল্য না করে তাদের প্রতি সহানুভূতি প্রকাশ করা, সঠিক চিকিৎসা প্রদান এবং পারিবারিক সহায়তার মাধ্যমে সুস্থ করা সম্ভব।

খুলনা: মানসিক কোনো রোগীকে ‘পাগল’ না বলাই হতে পারে তার জন্য শ্রেষ্ঠ চিকিৎসা।  মানসিক রোগীদের প্রতি অবহেলা বা তাচ্ছিল্য না করে তাদের প্রতি সহানুভূতি প্রকাশ করা, সঠিক চিকিৎসা প্রদান এবং পারিবারিক সহায়তার মাধ্যমে সুস্থ করা সম্ভব।

বৃহস্পতিবার নগরীর স্কুল হেলথ ক্লিনিকে দিনব্যাপী অনুষ্ঠিত “মানসিক রোগীদের প্রতি মনোভাব ও আচরণ” শীর্ষক কর্মশালার কার্যকরী সেশনে ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথের সহকারী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ এসব কথা বলেন। স্বাস্থ্য অধিদপ্তর এ কর্মশালার আয়োজন করে।

ডা. হেলাল উদ্দিন আরও বলেন, বাংলাদেশে মানসিক রোগীদের চিকিৎসাসেবা দিন দিন বাড়ছে। বর্তমানে দেশে মানসিক স্বাস্থ্যসেবায় ১৮৯ জন সাইকিয়াট্রিস্ট, ১০ জন সাইকো থেরাপিস্ট রয়েছেন।

এছাড়া ৭০০ জন সাধারণ চিকিৎসককে এ ব্যাপারে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

খুলনা বিভাগে একমাত্র খুলনা মেজিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা সেবার সুযোগ রয়েছে। দেশব্যাপী বিভিন্ন চিকিৎসা কেন্দ্রে মানসিক রোগীদের চিকিৎসার জন্য মাত্র ৮২৮টি শয্যা রয়েছে।

সকালে কর্মশালার উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক ও এই কর্মসূচির লাইন ডাইরেক্টর ডা. দীন মোহাম্মদ।

খুলনা সিভিল সার্জন ডা. মোঃ গোলাম মোর্ত্তুজা শিকদারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন এবং খুলনা স্বাস্থ্য বিভাগের উপ-পরিচালক ডা. গৌরপ্রিয় মজুমদার।

কর্মশালায় সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের প্রতিনিধি এবং উপজেলা স্বাস্থ্য কর্মকর্তারা অংশ নেন।

বাংলাদেশ সময় : ১৬৫৩ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১২
আরআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2012-10-04 07:02:02