ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

স্বাস্থ্য

অনুমতি নিয়ে কর্মকর্তা-কর্মচারীদের গণমাধ্যমে কথা বলতে হবে: ঢামেক পরিচালক

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, জুন ৮, ২০২৪
অনুমতি নিয়ে কর্মকর্তা-কর্মচারীদের গণমাধ্যমে কথা বলতে হবে: ঢামেক পরিচালক ফাইল ফটো

ঢাকা: কর্তৃপক্ষের অনুমতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলার পুরোনো নির্দেশনা নতুন করে চিঠির মাধ্যমে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীদের জানিয়ে দেওয়া হয়েছে।

শনিবার (৮ জুন) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান এ তথ্য জানান।

তিনি বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অনেক আগে থেকেই নিয়ম ছিল গণমাধ্যমের ব্যক্তিরা হাসপাতালে প্রবেশ করলে অনুমতি নিয়ে প্রবেশ করতে হবে। তাদের সঙ্গে আমরা আনসার সদস্যদের দিয়ে দেব তারা সেখানে গিয়ে খবর সংগ্রহ করবেন। এছাড়া সাংবাদিকদেরও নিরাপত্তার বিষয় আমাদের দেখতে হবে তাই সঙ্গে আনসার সদস্যরা থাকবে। এ পুরাতন নিয়মগুলো চলমান থাকলেও আরো কিছু নতুন বিষয় চিঠির মাধ্যমে হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীদের জানিয়ে দেওয়া হয়েছে। সবচেয়ে বড় কথা হলো কোনো কিছু জানার থাকলে অবশ্যই সাংবাদিকদের হাসপাতালের কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে হবে।

তিনি বলেন, একটি বিষয় আমি কর্তৃপক্ষ হয়ে গণমাধ্যমকে অবগত করলাম। আবার দেখা যায় একই বিষয় নিয়ে সাংবাদিকরা হাসপাতালে অন্য কারো সঙ্গে কথা বলতে গেলে সেই ব্যক্তি বলে ফেলল আরেকটা তাহলে বিষয়গুলো অন্যরকম হয়ে যায়। সাংবাদিকদের সুবিধার জন্যই কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে হবে।
ঢাকা মেডিকেল হাসপাতাল ২৬০০ শয্যার, রোগী থাকে তিনগুণের চেয়ে বেশি।

এখানে চিকিৎসক নার্স ও অন্যরা রোগী সুস্থ করার জন্য ব্যস্ত থাকেন। হঠাৎ দেখা গেল কোনো বড় ঘটনা ঘটল অনেক আহত রোগী জরুরি বিভাগের চিকিৎসা নিতে আসেন। দেখা যাক দুর্ঘটনার কারণে অনেক রোগীও অর্ধ উলঙ্গ থাকেন চিকিৎসকরা তাদের চিকিৎসা দেওয়ার জন্য ব্যস্ত হয়ে থাকেন। এ সময় দেখা যায় মোবাইল নিয়ে কোনো সাংবাদিক জরুরি বিভাগে প্রবেশ করে ছবি তুলতে থাকেন। তাহলে বিষয়টা কেমন হলো, রোগীদেরও একটি মানবাধিকারের বিষয় আছে। তখন সাংবাদিকরা ছবি ও তথ্য সংগ্রহ করতে গেলে চিকিৎসা সেবাও ব্যাহত হয়।

এছাড়া নতুন চিঠিতে উল্লেখ করা হয়েছে, হাসপাতালের কর্মকর্তা ও কোনো কর্মচারী গণমাধ্যমের সঙ্গে কথা বলতে চাইলে তাকেও হাসপাতালের কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিতে হবে।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, জুন ৮, ২০২৪
এজেডএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।