ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মেডিকেল ভর্তি পরীক্ষায় বসেছেন লাখ শিক্ষার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৪
মেডিকেল ভর্তি পরীক্ষায় বসেছেন লাখ শিক্ষার্থী ফাইল ছবি

ঢাকা: সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকাল ১০টায় দেশের ১৯টি কেন্দ্রের ৪৪টি ভেন্যুতে একযোগে এ পরীক্ষা শুরু হয়।

 

দেশে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা পাঁচ হাজার ৩৮০টি। এছাড়া বেসরকারি পর্যায়ে অনুমোদিত ৬৭টি মেডিকেল কলেজে আসন ছয় হাজার ২৯৫টি। সব মিলিয়ে ১০৪টি মেডিকেল কলেজের ১১ হাজার ৬৭৫টি আসনের জন্য এবার এক লাখ ৪ হাজার ৩৭৪ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

পরীক্ষার কেন্দ্রের গেট খুলেছে সকাল ৮টায়। পরীক্ষার্থীদের হলে প্রবেশের সময়সীমা ছিল সকাল ৯টা ৩০ মিনিট।

পরীক্ষা সংশ্লিষ্টরা জানিয়েছেন, পরীক্ষার্থীরা প্রবেশপত্র ও বল পয়েন্ট কলম ব্যতীত অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে যেন কেন্দ্রে ঢুকতে না পারেন, সে লক্ষ্যে মেটাল ডিটেক্টরের পাশাপাশি আর্চওয়ে দিয়ে প্রবেশ কার্যক্রম তদারকি করা হচ্ছে।

পরীক্ষার্থী, ইনভিজিলেটর ও ভেন্যুর কর্মকর্তা-কর্মচারীগণসহ মন্ত্রণালয়/অধিদপ্তরের কর্মকর্তারা কোনোভাবেই মোবাইল, ইলেকট্রনিক ডিভাইস, ব্লুটুথ, এয়ারফোন ইত্যাদি বহন করছেন না। ভর্তি পরীক্ষার হলে ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট কাজের সঙ্গে জড়িত কেউ মোবাইল নিয়ে প্রবেশ করতে পারছেন না।
ভর্তি পরীক্ষার কেন্দ্র/ভেন্যুতে ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ছাড়া অন্য কোনো ব্যক্তি প্রবেশ করতে পারছেন না ।

এ পরীক্ষার জন্য গত ১০ জানুয়ারি থেকে মেডিকেল ভর্তি কোচিং সেন্টারসমূহ বন্ধের নির্দেশনা দেয় সরকার। এছাড়াও অনলাইন কোচিং বন্ধ ও সাইবার অপরাধ রোধকল্পে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং গোয়েন্দা সংস্থাসমূহের তৎপরতা অব্যাহত ছিল।

সরকারের সংশ্লিষ্টরা জানিয়েছেন, পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট যেকোনো প্রকার অসদাচরণ, প্রতারণা, গুজব ছড়ানোর সঙ্গে জড়িত কাউকে চিহ্নিত করা গেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ১০০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।