ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

সরকারি-বেসরকারি হাসপাতালে জনবান্ধব স্বাস্থ্যসেবা নিশ্চিতের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
সরকারি-বেসরকারি হাসপাতালে জনবান্ধব স্বাস্থ্যসেবা নিশ্চিতের দাবি

ঢাকা: সরকারি-বেসরকারি হাসপাতালে জনবান্ধব স্বাস্থ্যসেবা নিশ্চিত করার দাবি জানিয়েছে জনস্বাস্থ্য বিশেষজ্ঞসহ নাগরিক সমাজের প্রতিনিধিরা।

তারা বলছে, সরকারের নানামুখী উদ্যোগ সত্ত্বেও ডাক্তার-নার্সের অপর্যাপ্ততা, দক্ষ টেকনিশিয়ান ও পরীক্ষাগারের সংখ্যার অভাব, উপকরণের অপ্রাপ্যতা, চিকিৎসা সেবায় মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব স্বাস্থ্যসেবায় মানুষের আস্থাহীনতা বাড়ছে।

ফলে দেশে ধনী-দরিদ্র ও লিঙ্গ বৈষম্য বাড়ছে। করোনা মহামারি ও ডেঙ্গুর প্রাদুর্ভাবে এই বৈষম্য আরও প্রকট হয়ে উঠেছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) রাজধানীর জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সামনে জরুরি পরিস্থিতিতে জনস্বাস্থ্যসেবায় সমান সুযোগ সৃষ্টির দাবিতে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে এ সব কথা বলেন তারা।

বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস), জনউদ্যোগ ও স্যাপি আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন জনউদ্যোগের সমন্বয়ক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মুস্তাক হোসেন।  

তিনি বলেন, শুধু সেপ্টেম্বর মাসেই ৪০০ ডেঙ্গু রোগী মৃত্যুবরণ করেছে। হাসপাতালগুলো ডেঙ্গু রোগীদের জায়গা দিতে পারছে না। করোনা মহামারির সময়েও একই পরিস্থিতির সৃষ্টি হয়। তাই জরুরি পরিস্থিতিতে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কর্মপরিকল্পনা নেওয়া ও তা বাস্তবায়ন করতে হবে।

ডা. মুস্তাক হোসেনের সভাপতিত্বে সভায় বক্তৃতা দেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সাবেক সভাপতি ডা. রশীদ-ই মাহবুব, আইইডির নির্বাহী পরিচালক নুমান আহমেদ খান, শ্রমিক নেতা আবুল হোসেন ও ইদ্রিস আলী, বিএনপিএসর পরিচালক শাহনাজ সুমী, এএসডির হামিদুর রহমান, শিল্ড-এর নির্বাহী পরিচালক মাহবুবুল আলম ফিরোজ, সুন্দরবন ও উপকুল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, নারী নেত্রী স্বপ্না বেগম, বিএনপিএসর কর্মসূচি সমন্বয়কারী মনিরুজ্জামান মুকুল, জনউদ্যোগের সদস্য সচিব তারিক হোসাইন, টিইউসি নেতা কেএম মিন্টু, নাগরিক নেতা সিমান্ত সিরাজ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
টিএ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।