ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

টিকা প্রযুক্তি নিয়ে একযোগে কাজ করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
টিকা প্রযুক্তি নিয়ে একযোগে কাজ করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: আগামীর নিরাপদ ও সুস্থ পৃথিবীর জন্য ভ্যাকসিন প্রযুক্তির উন্নয়নে বিশ্ববাসীর একযোগে কাজ করতে হবে বলে উল্লেখ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকালে সিঙ্গাপুরে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিপি) কর্তৃক আয়োজিত ৫ থেকে ৮ অক্টোবর পর্যন্ত চার দিনব্যাপী এক সম্মেলনে উদ্বোধনী বক্তব্যে তিনি এ কথা বলেন।

সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বিশ্বে যুগে যুগে বিভিন্ন মহামারিতে মানুষের প্রভূত ক্ষতির নানাদিক, সর্বশেষ করোনা মহামারিতে গোটা বিশ্বের বহু মানুষের প্রাণহানিসহ ক্ষতিকর দিক, বাংলাদেশ করোনা মোকাবিলায় কীভাবে বিশ্বে সফল হয়েছে সে বিষয়কগুলোও তুলে ধরেন।

পাশাপাশি করোনা দুর্যোগে সঠিক সময়ে সঠিক নির্দেশনা দিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা প্রতিরোধে কীভাবে ভূমিকা রেখেছেন সে বিষয়টিও স্বাস্থ্যমন্ত্রী তার বক্তব্যে তুলে ধরেন।

একটি জনবহুল ও ঘনবসতিপূর্ণ দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশ কীভাবে টিকাদান কর্মসূচিতে এতো বেশি সাফল্য পেয়েছে প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বাংলাদেশ একটি ঘনবসতিপূর্ণ জনবহুল দেশ হওয়া সত্ত্বেও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূরপ্রসারী নেতৃত্ব ও সঠিক সিদ্ধান্তগুলো ঠিকভাবে বাস্তবায়ন করে বাংলাদেশ এখন অর্থনীতিতে বিশ্ববাসীর নজর কাড়ছে। দেশে গঠনমূলক কার্যকলাপ চলমান থাকায় করোনার মতো মহামারিতে একযোগে একদিনে এক কোটি ২০ লাখ মানুষকে টিকা দিতে সক্ষম হয়েছে বাংলাদেশ। দ্রুততম সময়ে দেশের ৯০ শতাংশ মানুষকে টিকা দেওয়ার কারণে বাংলাদেশ এখন একটি নিরাপদ দেশ হিসেবে বিশ্বে জায়গা করে নিয়েছে।

তিনি আরও বলেন, আগামীতে বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন প্রান্তে আবারো মহামারি দেখা দিতে পারে। সেজন্য এখন থেকেই বিশ্ব নেতাদের একযোগে কাজ করতে হবে। ভ্যাকসিন উৎপাদন করা সেক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ কাজ। বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ উন্নয়নশীল দেশের জন্য নিজ দেশে ভ্যাকসিন উৎপাদন কার্যক্রম শুরু করা এবং উৎপাদন কারখানা তৈরি করা অত্যন্ত ফলপ্রসূ কাজ হবে। বাংলাদেশের মতো বিশ্বের অন্যান্য উন্নয়নশীল দেশগুলোতে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকসহ অন্যান্য অর্থনৈতিক সংস্থাগুলোর সহযোগিতার হাত প্রসারিত করতে হবে। এসব দেশে মুক্ত মনে অর্থায়ন করতে হবে। আগামীর নিরাপদ ও সুস্থ পৃথিবীর জন্য ভ্যাকসিন প্রযুক্তির উন্নয়নে বিশ্ববাসীর একযোগে কাজ করতে হবে।

সম্মেলনের উদ্বোধনী দিনে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ বিভিন্ন দেশ ও সংস্থার প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২৩
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।