ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

রাজশাহীর সব ক্লিনিকে অনির্দিষ্টকালের জন্য অস্ত্রোপচার বন্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
রাজশাহীর সব ক্লিনিকে অনির্দিষ্টকালের জন্য অস্ত্রোপচার বন্ধ

রাজশাহী: অ্যানেস্থেসিওলজিস্টদের ফি বাড়ানোর দাবির পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল থেকে অস্ত্রোপচার বন্ধের ঘোষণা দিয়েছেন বেসরকারি ক্লিনিক ও হাসপাতাল-মালিকরা।

বুধবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজশাহী নগরীর একটি চাইনিজ রেস্তোরাঁয় সংবাদ সম্মেলনের মাধ্যমে এই ঘোষণা দেন বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক, হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশন রাজশাহী শাখার নেতারা।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক, হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশনের রাজশাহী শাখার নেতারা বলেন, অ্যানেস্থেসিওলজিস্টরা যে নতুন ফি নির্ধারণ করেছেন, তা বর্তমান ফির দ্বিগুণ হারে বেড়ে যাবে। এটি বাস্তবায়ন হলে সব শ্রেণির রোগীরাই অস্ত্রোপচার করতে এসে ক্ষতিগ্রস্ত হবেন, সেই সঙ্গে বেসরকারি ক্লিনিক ও হাসপাতালগুলোও ক্ষতিগ্রস্ত হবে।

সংগঠনের সাধারণ সম্পাদক মুখলেছুর রহমান সংবাদ সম্মেলনে দাবি করে বলেন, অ্যানেস্থেসিওলজিস্টরা যেই রেট নির্ধারণ করেছেন তা বাস্তবায়ন করলে চিকিৎসা ব্যয় আরও বেড়ে যাবে। এর ফলে অনেক মানুষ, বিশেষ করে নিম্ন আয়ের মানুষের চিকিৎসা খরচ সাধ্যের বাইরে চলে যাবে। তারা জরুরি অস্ত্রোপচারের জন্য অর্থের সংকুলান করতে পারবেন না। এতে তাদের জীবন চরম হুমকির মুখে পড়বে।

তিনি আরও বলেন, এই দাবির প্রতিবাদে আগামীকাল বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) থেকে রাজশাহীর সকল বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে সব ধরনের অস্ত্রোপচার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। রোগীদের স্বার্থেই তারা এই সিদ্ধান্ত নিয়েছেন।

এদিকে বিএসএ রাজশাহী শাখার সাধারণ সম্পাদক ডা. মো. খিজির হোসেন বলেন, ‘২০১৬ সালের পর আমাদের ফি আর বাড়ানো হয়নি। অথচ ক্লিনিক ও হাসপাতাল-মালিক পক্ষ অস্ত্রোপচারের সময় অ্যানেস্থেসিওলজিস্টদের নামে রোগীদের কাছ থেকে বেশি টাকা আদায় করেন। তারা ক্লিনিক মালিকদের বলেছেন, তাদের নামে (অ্যানেস্থেসিওলজিস্ট) নেওয়া টাকা তাদেরকেই দিতে হবে।

নতুন ফি বৃদ্ধির চিত্র তুলে ধরে তিনি বলেন, বর্তমানে প্রসূতিদের সিজার করতে অ্যানেস্থেসিওলজিস্টরা পান দেড় থেকে দুই হাজার টাকা। তারা সেই ফি আড়াই হাজার করার দাবি জানিয়েছেন। অথচ ক্লিনিক-মালিকরা বলছেন, তারা নাকি দ্বিগুণ ফি বাড়ানোর দাবি করছেন!

উল্লেখ্য, এর আগে গত ৪ সেপ্টেম্বর বাংলাদেশ সোসাইটি অব অ্যানেস্থেসিওলজিস্ট (বিএসএ) রাজশাহী শাখা বিভিন্ন বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে পারিশ্রমিকের নতুন তালিকা পাঠালে দুই পক্ষের দর-কষাকষি শুরু হয়। এরপর বিষয়টি নিয়ে অসন্তোষ সৃষ্টি হয়।

বাংলাদেশ সময় : ২৪১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
এসএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।