ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘জনসম্পৃক্ত গবেষণা আরও বাড়াতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
‘জনসম্পৃক্ত গবেষণা আরও বাড়াতে হবে’

ঢাকা: দেশের প্রয়োজনে জনসম্পৃক্ত গবেষণা আরও বাড়াতে হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

সোমবার (১৮ সেপ্টম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে ‘ট্রেইনিং অন আইআরবি ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ রিভিউ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচির শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অর্থায়নে ও বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের সহযোগিতায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল রিভিউ বোর্ডের (আইআরবি) সদস্য রিভিউয়ারদের বিস্তৃত গবেষণার লক্ষে ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়।

এ সময় অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান ও সংখ্যা অনেক বেড়েছে। দেশের প্রয়োজনে জন সম্পৃক্ত গবেষণা আরও বাড়াতে হবে। এতে করে দেশের মানুষ উপকৃত হবেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন গবেষণা বান্ধব। আমি উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করার পর গবেষণাখাতে বাজেট বরাদ্দ বাড়ানো হয়েছে। আমি আসার পর গবেষণা বরাদ্দ ৩ কোটি টাকা থেকে ৩২ কোটি টাকায় উন্নীত করেছি। প্রধানমন্ত্রীর সমন্বিত গবেষণায় অংশগ্রহণ করতে আমাদের গবেষকদের উদ্বুদ্ধ করেছি। আমরা এসব কাজে ইতিবাচক ফল পেয়েছি।

প্রশিক্ষণ কর্মসূচিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন ও উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন ) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ কর্মশালা সঞ্চলানা করেন এ প্রশিক্ষণ কর্মসূচির সমন্বয়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ড্রোক্রাইনোলোজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহাজাদা সেলিম।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
আরকেআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।