bangla news

যুক্তরাষ্ট্রে চিকিৎসক প্রশিক্ষনের ব্যবস্থা নেয়া হচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৬-০৬ ৮:১২:৩১ এএম

বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে ম্যাসাচুসেট্স হাসপাতালের সমঝোতা স্মারক সম্পাদনের জন্য আলোচনা করবেন যুক্তরাষ্ট্রে অবস্থানরত স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক।

ঢাকা: বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে ম্যাসাচুসেট্স হাসপাতালের সমঝোতা স্মারক সম্পাদনের জন্য আলোচনা করবেন যুক্তরাষ্ট্রে অবস্থানরত স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক। প্রস্তাবিত এই স্মারকের আওতায় ম্যাসাচুসেটস্ হাসপাতালে বাংলাদেশের চিকিৎসক, নার্স ও মেডিকেল টেকনিশিয়ানদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে বলে বুধবার বাংলানিউজকে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রনালয়ের তথ্য অফিসার পরীক্ষিৎ চৌধুরী।

তিনি আরো জানান, বাংলাদেশে ব্লাড ক্যান্সারে আক্রান্তদের জন্য বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন চালু করতে যুক্তরাষ্ট্রের এই হাসপাতালটি বাংলাদেশকে কারিগরি সহায়তা প্রদান করবে।

স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক আগামী ৭ ও ৮ জুন বোস্টনে বিখ্যাত ম্যাসাচুসেট্স জেনারেল হাসপাতাল পরিদর্শন করবেন এবং বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে ম্যাসাচুসেটস্ হাসপাতালের সমযোতা স্মারক সম্পাদন বিষয়ে আলোচনা করবেন বলে পরীক্ষিৎ বাংলানিউজকে জানান।  

ইতিমধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক যুক্তরাষ্ট্রের বোস্টনের হারভার্ড বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে হারভার্ড মিনিস্ট্রারিয়াল লিডারশিপ ফোরামে যোগ দিয়েছেন। বিশ্বের নির্বাচিত ১৫টি দেশের স্বাস্থ্যমন্ত্রীদের নিয়ে তিনদিন ব্যাপী এই বিশেষ বৈঠক গত ৪ জুন বোস্টনে শুরু হয়েছে। বাংলাদেশ ছাড়াও যুক্তরাজ্য, তুরস্ক, ফিলিপাইন, ভারত, কেনিয়া ও দক্ষিণ আফ্রিকা অংশগ্রহণকারী ১৫টি দেশের অন্যতম।

বিভিন্ন দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে দেশগুলোর নিজেদের অভিজ্ঞতা বিনিময় ও নেতৃত্বদানে কৌশল নির্ধারণ এই বৈঠকের মূল উদ্দেশ্য।

হারভার্ড স্কুল অব পাবলিক হেল্থ এবং জন এফ কেনেডি স্কুল অব গভর্নমেন্ট আয়োজিত এই ফোরামে বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থা সংস্কার ও অধিকতর উন্নয়নের লক্ষ্যে দিক নির্দেশনা পাওয়া যাবে বলে উল্লেখ করেছেন মন্ত্রণালয়ের তথ্য অফিসার।

বাংলাদেশ সময় : ১৩২১ ঘণ্টা, ০৬ জুন, ২০১২
এমএন/এসকে/ সম্পাদনা : আহ্সান কবীর, আউটপুট এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-06-06 08:12:31