ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সিরাজগঞ্জে একটি হাসপাতালে চলছে ডেঙ্গু রোগীর প্লাটিলেট পরীক্ষা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ২, ২০২৩
সিরাজগঞ্জে একটি হাসপাতালে চলছে ডেঙ্গু রোগীর প্লাটিলেট পরীক্ষা

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে দ্রুত বাড়ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ৫৭ জন ডেঙ্গু রোগী।

তবে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালসহ বেশিরভাগ সরকারি হাসপাতালেই নেই প্লাটিলেট পরীক্ষার ব্যবস্থা। ফলে এসব হাসপাতালে ভর্তি রোগীরা বিপাকে পড়েছেন। প্রতিদিন চড়ামূল্যে বেসরকারি ল্যাব থেকে প্লাটিলেট পরীক্ষা করতে হচ্ছে অনেক রোগীকে।  

বুধবার (২ আগস্ট) সিরাজগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যানবিদ হুমায়ুন কবির জানান, গত ২৪ ঘণ্টায় জেলার বিভিন্ন হাসপাতালে ২০ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর আগের দু’দিন যথাক্রমে ১৮ ও ১৭ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। চলতি বছরের জানুয়ারি থেকে মোট ২১১ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়। এর মধ্যে ১৫৪ জন সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন। বর্তমানে ৫৭ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।  

খোঁজ নিয়ে জানা যায়, জেলার শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতাল ছাড়া আর কোনো সরকারি হাসপাতালে প্লাটিলেট পরীক্ষার ব্যবস্থা নেই। ফলে ডেঙ্গু রোগীদের বাইরে থেকে রক্তের প্লাটিলেট পরীক্ষা করতে হচ্ছে। প্রতিবার বেসরকারি প্যাথলজি থেকে প্লাটিলেট পরীক্ষা করতে ৫শ টাকা করে দিতে হচ্ছে রোগীদের। দরিদ্র ও স্বল্প আয়ের রোগীরা এতে চরম বিপাকে পড়েছেন।  

শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. সায়ফুল ফেরদৌস মুহাম্মদ খায়রুল আতাতুর্ক বলেন, বর্তমানে ২৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। প্রতিদিন ২টা পর্যন্ত রোগীদের প্লাটিলেট পরীক্ষা এ হাসপাতালেই হচ্ছে।  

সিরাজগঞ্জ সিভিল সার্জন ডা. রামপদ রায় বলেন, কয়েকদিন ধরেই দ্রুত বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। জেলার শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতাল ছাড়া আর কোনো সরকারি হাসপাতালে প্লাটিলেট পরীক্ষার ব্যবস্থা নেই। ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে প্লাটিলেট পরীক্ষা হতো। বর্তমানে রিএজেন্ট সরবরাহ না থাকায় বন্ধ আছে। শিগগিরই এ সমস্যার সমাধান হবে।  

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, আগস্ট ০২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।