ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউতে চালু হলো অনলাইন অ্যাপয়েন্টমেন্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ১, ২০২৩
বিএসএমএমইউতে চালু হলো অনলাইন অ্যাপয়েন্টমেন্ট

ঢাকা: রোগীদের ভোগান্তি কমাতে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট পদ্ধতি চালু করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। এর ফলে রোগীদের লাইন দাঁড়িয়ে ভিড়ের মধ্যে টিকেট কাটতে হবে না।

মঙ্গলবার (১ আগস্ট) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।  

একজন রোগী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (bsmmu.bd) গিয়ে তার প্রয়োজনীয় বিভাগে সুবিধাজনক সময়ে অ্যাপয়েন্টমেন্ট নিয়ে অগ্রাধিকার ভিত্তিতে চিকিৎসকের পরামর্শ সেবা নিতে পারবেন।

রোগীরা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট অপশন গিয়ে নিজের নাম, বয়স, চিকিৎসার বিভাগ, মোবাইল নম্বর ও অ্যাপয়েন্টমেন্টর সময় উল্লেখ করে সাবমিট দিতে হবে। এখানে রোগীরা পছন্দমত সময় নিতে পারবেন।

৪৩টি বিভাগে এই সেবা চালু হয়েছে। বর্তমানে প্রতিদিন এক হাজার ৬৫০ জন রোগী এই সুবিধা পাবেন। পর্যায়ক্রমে এ সংখ্যা বাড়ানো হবে এবং অনলাইন পদ্ধতির ধাপে ধাপে বিভিন্ন উন্নয়ন কার্যক্রম সম্পন্ন করা হবে। এটা বিশ্ববিদ্যালয়ের জন্য একটি বড় ধরণের মাইল ফলক হয়ে থাকবে।

এ্যাপয়েন্টমেন্ট নেয়ার সময়গুলো হলো সকাল ০৮:৩০ - ০৯:২৯, সকাল ০৯:৩০ - ১০:২৯, সকাল ১০:৩০ - ১১:২৯ এবং দুপুর ১২:৩০ - ০১:২৯ মিনিট পর্যন্ত।

উদ্বোধন অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, শিক্ষা, গবেষণা ও সেবায় আগের চেয়ে সেরা অবস্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। পদ্মা সেতু হওয়ায় দৈনিক রোগী বেড়েছে এক হাজারের বেশি। মেট্রোরেল চালু হলে আরও প্রায় দুই হাজার রোগী বাড়বে। যোগাযোগ ব্যবস্থা যত ভালো হবে, ততই আমাদের এখানে রোগীদের চাপ বাড়বে। এজন্য আমাদের দক্ষ ও প্রচুর জনবল দরকার। বিশ্ববিদ্যালয়ের আইটি শাখায় জনবল বাড়ানোর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, রোগী সেবার ক্ষেত্রে সুপার স্পেশালাইজড হাসপাতাল এমন জায়গায় যাবে যে, রোগীরা বিদেশে যাবে না, সেই আস্থা আমরা তৈরি করব। সুপার স্পেশালাইজড হাসপাতালে হেলথ ইনফরমেশন সিস্টেম চালু রয়েছে। এটিও এখানে চালু করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে কারিগরি বিষয় নিয়ে আলোচনা করেন আইটি অফিসের ইনচার্জ ও ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৩
আরকেআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।