ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডিজিটাইজেশন দেশে ক্যানসার চিকিৎসায় বিপ্লব বয়ে আনবে 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
ডিজিটাইজেশন দেশে ক্যানসার চিকিৎসায় বিপ্লব বয়ে আনবে  ডা. ফেরদৌস শাহরিয়ার সাঈদ

২০১৮ সালের একটি সমীক্ষা মতে, বাংলাদেশে প্রায় ১ লাখ ১০ হাজার মানুষ ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে, যা ওই বছরে দেশে মোট মৃত্যুহারের প্রায় ১০ শতাংশ। বাংলাদেশে মৃত্যুর প্রধান কারণ হিসেবে ক্যানসার অন্যতম।

 

আরেকটি সমীক্ষা মতে, বর্তমানে ১৩ থেকে ১৫ লাখ মানুষ ক্যানসারে আক্রান্ত এবং প্রতি বছর আনুমানিক দেড় লাখ মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছে। ধারণা করা হচ্ছে ২০৩৫ সাল নাগাদ সংখ্যাটি ২৫ লাখে পৌঁছাবে।  

দেশের বর্তমান চিকিৎসা ব্যবস্থায় অগ্রগতি ঘটলেও এ মরণব্যাধির বিরুদ্ধে লড়তে রোগী এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের নানাবিধ বাধার সম্মুখীন হতে হয়। তবে প্রযুক্তির আশীর্বাদে এ বাধাগুলো পেরিয়ে ক্যানসার নির্ণয়, চিকিৎসা ও সেবাপ্রদানে এক নতুন যুগের সূচনা করা সম্ভব। অত্যাধুনিক সমাধানগুলো ক্যানসার চিকিৎসায় বিশেষ ভূমিকা পালন করবে এবং এ সমাধানগুলো বাস্তবায়নের মাধ্যমে দেশের চিকিৎসা খাত আরও উন্নত ও সাশ্রয়ী হয়ে উঠবে।   

আজ প্রায় সবার হাতেই স্মার্টফোন ও ইন্টারনেট রয়েছে, যার সাহায্যে নির্দিষ্ট মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে এক ক্লিকেই ক্যানসারের প্রাথমিক উপসর্গ ও করণীয় সম্পর্কে জানা সম্ভব। ডিজিটালাইজেশনের এ অগ্রগতি প্রাথমিক পর্যায়ে ক্যানসার শনাক্তকরণে সহায়ক, যা ক্যানসার থেকে পরিত্রাণের প্রধান হাতিয়ার। বর্তমানে ক্যানসার নির্ণয় ও স্ক্রীনিং করতে এ পদ্ধতি ব্যবহৃত হচ্ছে। শহরের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলের রোগীদের জন্য সেরামানের চিকিৎসা সেবা এবং বিশেষজ্ঞ চিকিৎসকদের অ্যাক্সেস নিশ্চিতে টেলিমেডিসিন ও টেলিপ্যাথলজি সুবিধা বাস্তবায়িত হচ্ছে। এর মাধ্যমে ওই রোগীরা এখন সময় মতো রোগ নির্ণয় সুবিধা ও সঠিক পরামর্শ পাচ্ছেন। টেলি-অনকোলজি’র মাধ্যমে রোগীরা বাড়িতে বসেই ক্যানসার বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করে ক্যানসার নির্ণয়, চিকিৎসা এবং ফলো-আপ পাচ্ছেন। এর ফলে দেশব্যাপী ক্যানসার চিকিৎসার মান উন্নত এবং সুফল নিশ্চিত হবে।  

ক্যানসার চিকিৎসায় ডিজিটাইজেশন এমন সব বিপ্লব বয়ে এনেছে, যা রোগীদের প্রয়োজনীয় সেবালাভের পথ সহজ করে তুলেছে। যেমন-আইএমআরটি ও আইজিআরটির মতো অত্যাধুনিক রেডিয়েশন থেরাপি শরীরে টিউমার চিকিৎসায় বিশেষ কার্যকর এবং এতে পার্শ্ব প্রতিক্রিয়াও ন্যূনতম। বর্তমান মোবাইল হেলথ অ্যাপ্লিকেশনগুলো রোগীর উপসর্গ পর্যালোচনা, চিকিৎসা পরামর্শ, মানসিক ও সার্বিক স্বাস্থ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে ভূমিকা রাখছে। এসব সুবিধাগুলো একত্র করে ক্যানসার আক্রান্তদের জীবনযাত্রার মান উন্নত করা সম্ভব।

ডিজিটালাইজেশনের ফলে চিকিৎসা ব্যবস্থায় যেসব সুফল এরই মধ্যেই এসেছে বা সম্ভাবনাময়, তা হলো; মোবাইল অ্যাপের মাধ্যমে ক্যানসার সচেতনতা, ঝুঁকি, উপসর্গ এবং করণীয় সম্পর্কে পরামর্শ পাওয়া যাচ্ছে। এর মাধ্যমে দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই ক্যানসারের সম্ভাব্য উপসর্গ বোঝা এবং শনাক্ত করা সম্ভব। ইনটেনসিটি-মড্যুলেটেড রেডিয়েশন থেরাপি (আইএমআরটি) বা ইমেজ-গাইডেড রেডিয়েশন থেরাপি (আইজিআরটি) ব্যবহার করে উন্নত চিকিৎসা পাওয়া যাবে এবং এতে পার্শ্ব প্রতিক্রিয়ার ঝুঁকি ন্যূনতম। টেলি-অনকোলজি পরিষেবা দ্বারা চিকিৎসা পরিকল্পনা ও পর্যবেক্ষণের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের রোগীরা বিশেষজ্ঞ অনকোলজিস্টদের সঙ্গে যোগাযোগ করে পরামর্শ নিতে পারবেন। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভার্চূয়াল সাপোর্ট গ্রুপগুলো থেকে পরামর্শ, অনুরূপ চ্যালেঞ্জের মুখোমুখি রোগীদের সঙ্গে সংযোগ, অভিজ্ঞতা বিনিময় ইত্যাদি সহায়তা নিশ্চিত করা যেতে পারে।

তবে চিকিৎসা ব্যবস্থা উন্নত হওয়ার পাশাপাশি যেসব চ্যালেঞ্জ সামনে আসতে পারে সেদিকে নজর রাখা প্রয়োজন। প্রথমত, গ্রামীণ এলাকায় ক্যান্সার চিকিৎসার স্বাস্থ্যসেবা অবকাঠামো অত্যন্ত সীমিত। দেশব্যাপী বিশেষায়িত ক্যানসারকেন্দ্র স্থাপন এবং স্বাস্থ্যসেবা বিষয়ক প্রশিক্ষণের মাধ্যমে এ সমস্যাটির সমাধান করতে হবে।  
দ্বিতীয়ত, ডিজিটাল সাক্ষরতা বৃদ্ধি করা এবং সাশ্রয়ী মূল্যের ইন্টারনেট সুবিধা নিশ্চিত করতে হবে, যাতে করে সর্বস্তরের মানুষ ডিজিটাল সুবিধা ভোগ করতে পারে। এছাড়া, রোগীর তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তা অবশ্যই রক্ষা করতে হবে। একইসঙ্গে সবাইকে উদ্যোগগুলো সম্পর্কে সচেতন এবং শিক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

প্রযুক্তিগত সুবিধাগুলো পুরোপুরি কাজে লাগাতে অবশ্যই সরকার, স্বাস্থ্যসেবা সংস্থা, প্রযুক্তি প্রদানকারী সংগঠন এবং বৃহত্তর সমাজের সহযোগিতামূলক অংশগ্রহণের মাধ্যমে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। ক্যানসার চিকিৎসায় রোগী ও তাদের পরিবারের মানসিক স্বাস্থ্যের প্রতিও নজর দেওয়া প্রয়োজন। এটি অনস্বীকার্য যে প্রযুক্তির ছোঁয়া দেশে ক্যানসার নির্ণয়, সেবা ও সহযোগিতার ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনতে সক্ষম। টেলিমেডিসিন, মোবাইল অ্যাপ্লিকেশনের মতো মাধ্যমগুলো ব্যবহার করে দেশের প্রতিটি প্রান্তে সর্বোচ্চ-মানের ক্যান্সার সেবা পৌঁছাতে কাজ করতে হবে। এর মাধ্যমে বাংলাদেশকে ক্যানসার চিকিৎসায় এক উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে গড়ে তোলা সম্ভব।

বাংলাদেশে ক্যানসার চিকিৎসায় চ্যালেঞ্জগুলেঅ মোকাবিলায় ডিজিটালাইজেশনের সঠিক ব্যবহার প্রয়োজন। যেমন; বর্তমানে রোগ নির্ণয় এবং স্ক্রীনিংয়ের বেশ কয়েকটি পদ্ধতি ব্যবহৃত হচ্ছে। টেলিমেডিসিন প্ল্যাটফর্মের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের রোগীরা ক্যানসার বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করতে পারছে। টেলিপ্যাথলজির মাধ্যমে প্যাথলজি স্লাইডকে নিরীক্ষা করে ক্যানসার নির্ণয় করা হচ্ছে। উপরন্তু, আরও কিছু দিকে বিশেষ নজর দিতে হবে।

সেক্ষেত্রে উল্লেখযোগ্য কিছু চ্যালেঞ্জ হলো; গ্রামীণ অঞ্চলে বিশেষ ক্যানসার কেয়ার ইউনিট, ডায়াগনস্টিক সুবিধা এবং প্রশিক্ষিত অনকোলজিস্টের প্রাপ্যতা সীমিত হওয়ায়, কার্যকরী প্রযুক্তি বাস্তবায়নের জন্য অবকাঠামো ও সংস্থান সম্প্রসারণ অপরিহার্য। অনেকরই ডিজিটাল সাক্ষরতা থেকে বঞ্চিত, যা অত্যাধুনিক সমাধানগুলোর ব্যবহার বাধাগ্রস্ত করছে। তাই সাশ্রয়ী মূল্যের ইন্টারনেট সংযোগ নিশ্চিত করা ও ডিজিটাল সাক্ষরতার প্রচার করা গুরুত্বপূর্ণ। এছাড়া, প্রযুক্তিগত সমাধান বাস্তবায়ন এবং চিকিৎসা খরচ দেশের অনেক রোগীর জন্য বাধা সৃষ্টি করতে পারে। ওই খরচ কমিয়ে সাধারণ রোগীদের জন্য চিকিৎসাসেবা নিশ্চিত করা একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ।  

অপরদিকে, ডিজিটালাইজেশনের মাধ্যমে ক্যানসারের যত্নে ডেটা ম্যানেজমেন্টের জন্য সুরক্ষিত সিস্টেম নিশ্চিত এবং রোগীর গোপনীয়তা রক্ষা করা একটি বিবেচ্য বিষয়। ক্যানসারের যত্নে প্রযুক্তির ভূমিকা সম্পর্কে সচেতন করা, স্বাস্থ্যসেবা পেশাদারদের শিক্ষিত করা এবং প্রযুক্তিকে কার্যকরভাবে ব্যবহার করতে তাদের যথাযথ প্রশিক্ষণ নিশ্চিত করা আবশ্যক।  

এ চ্যালেঞ্জগুলো মোকাবিলায় বাংলাদেশ সরকার, স্বাস্থ্যসেবা সংস্থা, প্রযুক্তি প্রদানকারী এবং বিভিন্ন স্টেকহোল্ডারদের প্রত্যক্ষ অংশগ্রহণ প্রয়োজন। প্রযুক্তিকে সঠিকভাবে কাজে লাগাতে এবং দেশব্যাপী ক্যানসারের মানসম্পন্ন চিকিৎসা সুনিশ্চিত করতে অবকাঠামোগত উন্নয়ন, প্রশিক্ষণ কর্মসূচি, নীতি নির্ধারণ ও অংশীদারিত্বের ওপর জোর দেওয়া এখন সময়ের দাবি।

লেখক: ডা. ফেরদৌস শাহরিয়ার সাঈদ
সিনিয়র কনসালটেন্ট ও কোঅর্ডিনেটর মেডিকেল অনকোলজি
এভারকেয়ার হসপিটাল, ঢাকা

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।