ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মশা কমে গেলে ডেঙ্গুর প্রকোপ কমে যাবে: স্বাস্থ্যমন্ত্রী

সিনিয়র করেসপেন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
মশা কমে গেলে ডেঙ্গুর প্রকোপ কমে যাবে: স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি: বাংলানিউজ

সিলেট: সারাদেশে ডেঙ্গু প্রকট আকার ধারণ করেছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন মশা কমে গেলে ডেঙ্গুর প্রকোপ কমে যাবে।

রোববার (৩০ জুলাই) দুপুরে সুনামগঞ্জের দোয়ারা বাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ থেকে ৫০ শয্যায় উন্নীতকরণ এবং নতুন ভবনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারাদেশে ডেঙ্গু প্রকট আকার ধারণ করেছে। এখন পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ২০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এবং ৪৫ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। সারাদেশে ডেঙ্গু মোকাবিলায় সরকার সব ধরনের প্রস্তুতি নিয়েছে। হাসপাতালগুলোয় ডেঙ্গু চিকিৎসার জন্য সব ধরনের ওষুধ প্রস্তুত রাখা হয়েছে। আলাদা রুম রাখা হয়েছে। ডাক্তার-নার্সদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এমনকি ৫০ টাকা দিয়ে ডেঙ্গু পরীক্ষা করা যাবে। দেশবাসীর কাছে অনুরোধ আপনারা বাড়িঘর পরিষ্কার রাখবেন। মশা কমে গেলে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমে যাবে।

তিনি বলেন, দেশে যখন নির্বাচনী হাওয়া বইছে, তখন দেশবিরোধীরা ব্যানার-ফ্যাস্টুন নিয়ে আন্দোলনের নামে জ্বালাও পোড়াও রাজনীতিতে মেতে উঠেছে। আসলে বিএনপি দেশের সংবিধান মানে না, বুঝেও না। তাদের কাছে বাংলাদেশ কখনও নিরাপদ নয়।

জাহিদ মালেক বলেন, করোনা মহামারির সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের বাড়িতে বাড়িতে টাকা, খাদ্য ও চিকিৎসাসেবা পৌঁছে দিয়েছেন, তখন কোথায় ছিল বিএনপি? তাদের শুধু আমরা টেলিভিশনের পর্দায় দেখি। আর মাঝেমধ্যে কিছু জায়গায় দাঁড়িয়ে তারা মিটিং মিছিল করে গাড়ি ভাংচুর করে, আগুন লাগিয়ে দেয়।  

ছাতক-দোয়ারা বাজার আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের সভাপতিত্বে এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু সালেহীন খান ও উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক আবুল মিয়ার যৌথ পরিচালনায় সুধী সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব সাইদুর রহমান, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল বশির আহমেদ, পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. শামিউল ইসলাম, সিলেট বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ডা. শরীফুল হাসান, সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, জেলা পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, দোয়ারা বাজার উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সালেহা বেগম, সিভিল সার্জন ডা. আহাম্মদ হোসেন, সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী বীরপ্রতীক, জেলা পরিষদের সদস্য আব্দুল খালিক, সাবেক ইউপি চেয়ারম্যান আমিরুল হক, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সফর আলী।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
এনইউ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।