ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

জাতীয় মেডিক্যাল বিতর্ক ও সাংস্কৃতিক উৎসব শুরু ২৮ জুলাই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
জাতীয় মেডিক্যাল বিতর্ক ও সাংস্কৃতিক উৎসব শুরু ২৮ জুলাই

‘মননে তারুণ্য, ধমনীতে যুক্তি, সেবার আবেশেই, মিলবে মুক্তি ’- এই শ্লোগানে আগামী ২৮ ও ২৯ জুলাই ( শুক্র ও শনিবার) শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ইউনিমেড ইউনিহেলথ ৮ম এনডিএফ বিডি –শসোমেক জাতীয় মেডিক্যাল বিতর্ক ও সাংস্কৃতিক উৎসব-২০২৩'।

বাংলাদেশের বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) ও শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ যৌথভাবে এ আয়োজন করেছে।

আয়োজনে সারা দেশের সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজ ও ডেন্টাল কলেজের শিক্ষার্থী, ইন্টার্ন ডাক্তার ও শিক্ষকরা অংশ নেবেন।  

দুই দিনব্যাপী এই আয়োজনে থাকবে বিতর্ক প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, ইংরেজি পাবলিক স্পিকিং প্রতিযোগিতা, বাংলা পাবলিক স্পিকিং কম্পিটিশন, আবৃত্তি প্রতিযোগিতা, একক গানের প্রতিযোগিতা (আধুনিক), একক গানের প্রতিযোগিতা (দেশাত্মবোধক), একক নৃত্য (আধুনিক), একক অভিনয়, মিউজিক ভিডিও প্রতিযোগিতা (টিম পারফরম্যান্স) সহ ইত্যাদি প্রতিযোগিতা। ইতিমধ্যে রেজিস্ট্রেশন শুরু হয়ে গেছে।

২৮ জুলাই শুক্রবার সকলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে গ্র্যান্ড র‍্যালি। সকাল সাড়ে ৯টায় উদ্বোধনী অনুষ্ঠান। এর পরই মূল পর্বের প্রতিযোগিতা শুরু হবে। সকাল ১১টায় শুরু হবে অনুষ্ঠানের চূড়ান্ত পর্বের বিতর্ক ও সাংস্কৃতিক প্রতিযোগিতা। বিতর্ক প্রতিযোগিতা ছাড়াও অনুষ্ঠানে থাকছে চিকিৎসা বিষয়ক সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য সেবা বিভাগের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।  

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইমপ্রেস টেলিফিল্ম ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ও ন্যাশনাল ডিবেট ফেডারেশন –এর প্রধান উপদেষ্টা ফরিদুর রেজা সাগর, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর-এর অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ, পিএইচডি, দৈনিক বাংলাদেশ প্রতিদিন-এর সম্পাদক নঈম নিজাম, ইউনিহেলথ ফার্মা –এর ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হোসেন, ডিবেট ফর ডেমোক্রেসি’র আহব্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির  সাবেক সভাপতি হাসান আহমেদ চৌধুরী কিরণ প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ন্যাশনাল ডিবেট ফেডারেশন-এর চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির  সাবেক সভাপতি একেম শোয়েব।  

এবারের আয়োজনে মেডিক্যাল সেক্টরে বিশেষ অবদানের জন্য আজীবন সম্মাননা প্রদান করা হবে শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ –এর অধ্যক্ষ অধ্যাপক ডা. এবিএম মাকসুদুল আলম কে।  

শনিবার (২৯ জুলাই) দিনব্যাপী বিভিন্ন প্রতিযোগিতা সম্পূর্ণ হবার পর সন্ধ্যা ৭টা’য় সমাপনী ও পুরষ্কার বিতরণী আয়োজন অনুষ্ঠিত হবে। উক্ত আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর-এর মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউনিমেড ইউনিহেলথ ফারমাসিউটিক্যালস –এর চেয়ারম্যান এম মোসাদ্দেক হোসেন, স্বাধীনতা পুরষ্কার প্রাপ্ত অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন, কুষ্টিয়া মেডিক্যাল কলেজ –এর সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. এস এম মোস্তানজিদ, বিসিএস হেলথ ক্যাডার এ্যাসোসিয়েশন –এর সভাপতি এবং ‘ ইউনিমেড ইউনিহেলথ ৮ম এনডিএফ বিডি – শসোমেক জাতীয় মেডিকেল বিতর্ক ও সাংস্কৃতিক উৎসব-২০২৩-এর সমন্বয়ক শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ-এর অধ্যাপক ডা. এ এম সেলিম রেজা, বিশিষ্ট বিতার্কিক ও মিডিয়া ব্যক্তিত্ব এবং বাংলাদেশ ডিবেট ফেডারেশন –এর সাবেক সভাপতি আব্দুন নূর তুষার এবং আয়োজনের চিফ কনভেনর ডা. সুকন্যা প্রীতি ঊষা প্রমুখ।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ –এর অধ্যক্ষ অধ্যাপক ডা. এবিএম মাকসুদুল আলম।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।