bangla news

ঘরেই এইডস পরীক্ষা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৫-১৬ ১২:৫৩:০০ পিএম

এইচআইভি/এইডস ভাইরাসের সংক্রমণ পরীক্ষার জন্য আর ব্যয়বহুল ডায়াগনস্টিক সেন্টারে যাওয়ার প্রয়োজন হবে না। ঘরেই পরীক্ষা করা যাবে।

ঢাকা: এইচআইভি/এইডস ভাইরাসের সংক্রমণ পরীক্ষার জন্য আর ব্যয়বহুল ডায়াগনস্টিক সেন্টারে যাওয়ার প্রয়োজন হবে না। ঘরেই পরীক্ষা করা যাবে। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার ওরাসিওর কোম্পানি এইডস রোগ নির্ণয়ের নতুন একটি যন্ত্রের উদ্ভাবন করেছে। এর সাহায্যে ঘরে বসে মাত্র ২০ মিনিটে এইচআইভি সংক্রমণ পরীক্ষা করা যাবে।

বিশেষজ্ঞদের একটি দল বলেছে, ঘরে বসে এইডস পরীক্ষার এই পদ্ধতি সম্পূর্ণ নিরাপদ ও কার্যকর।

উদ্ভাবক কোম্পানির দাবি, এইচআইভি পজিটিভের ক্ষেত্রে ৯৩ শতাংশ এবং নেগেটিভের ক্ষেত্রে ৯৯ দশমিক ৮ শতাংশ সঠিক ফল দেয় এই পরীক্ষা পদ্ধতি।

যন্ত্রটি ব্যবহারের অনুমোদন দেওয়া হবে কি না সে ব্যাপারে চলতি বছরেই যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন সিদ্ধান্ত নেবে বলে জানা গেছে।

উদ্ভাবিত এই যন্ত্রের সাহায্যে মানুষের কণ্ঠনালী থেকে সংগৃহীত শ্লেষ্মায় (থুথু নয়) এইচআইভি জীবাণুর উপস্থিতি পরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় করা হয়। এতে মাত্র ২০ মিনিট সময় লাগে।

তবে বিশেষজ্ঞদের কারো কারো মতে, রক্ত পরীক্ষার মাধ্যমেই এইডস রোগ নির্ণয় করা উচিৎ। কারণ এই পদ্ধতিতে ভুল হওয়ার সম্ভাবনা খুব কম থাকে।

বাংলাদেশ সময়: ২২২৩ ঘণ্টা, মে ১৬, ২০১২

সম্পাদনা: শামসুন নাহার ও জাহাঙ্গীর আলম, নিউজরুম এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2012-05-16 12:53:00