ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

খাদ্যে ভেজাল প্রতিরোধে কর্মশালা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, মে ১১, ২০২৩
খাদ্যে ভেজাল প্রতিরোধে কর্মশালা

খুলনা: খুলনায় খাদ্য নিরাপত্তা নিশ্চিতে খাদ্যে ভেজাল প্রতিরোধ বিষয়ক সচেতনতা বৃদ্ধিমূলক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১১ মে) দুপুরে খুলনা সিভিল সার্জন দপ্তরে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য শিক্ষা ব্যুরো এ কর্মশালার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ।

ডা. সুজাত আহমেদ বলেন, ভেজালযুক্ত খাবার মানুষের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। খাদ্যপণ্যে ভেজালের কারণে দেশের আগামী প্রজন্ম অর্থাৎ আজকের শিশুদের শারীরিক ও মানসিক দক্ষতার বিকাশ বাধাগ্রস্ত হওয়ার ঝুঁকি রয়েছে। খাবারে কৃত্তিম রঙের ব্যবহার, সিসা দূষণ, ফল পাকাতে ও সংরক্ষণ করতে মারাত্মক ক্ষতিকর রাসায়নিকের ব্যবহার জাতিকে জীবনঘাতী রোগের দিকে ঠেলে দেবে। জনগণের জন্য নিরাপদ খাদ্যের নিশ্চয়তা দিতে বিএসটিআই, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষসহ সরকারের বিভিন্ন দপ্তর কাজ করে যাচ্ছে। এবিষয়ে ভোক্তা ও সাধারণ মানুষদেরও সচেতন হওয়া প্রয়োজন।

কর্মশালায় সিভিল সার্জন দপ্তরের মেডিকেল অফিসার ডা. মো. ছাবেতুল ইসলাম, জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোকলেছুর রহমান, দিঘলিয়া উপজেলা শিক্ষা অফিসার শেখ নূরুল ইসলাম, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আবুল কালাম আজাদসহ জেলায় কর্মরত স্যানিটারি ইন্সপেক্টর, হোটেল-রেস্টুরেন্ট-বেকারি ব্যবসায়ী ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, মে ১১, ২০২৩ 
এমআরএম/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।