ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

স্বাস্থ্য মন্ত্রণালয় আর জরাজীর্ণ অবস্থায় নেই: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, মে ১০, ২০২৩
স্বাস্থ্য মন্ত্রণালয় আর জরাজীর্ণ অবস্থায় নেই: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন প্রতিষ্ঠান আগের মতো জরাজীর্ণ অবস্থায় নেই বলে উল্লেখ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।  

বুধবার (১০ মে) দুপুরে রাজধানীর মিরপুর ১৪ নম্বরে ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালে জরুরি বিভাগ, আইসিইউ এবং বঙ্গবন্ধুর মুর‍্যাল উদ্বোধন অনুষ্ঠানের আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

 

জাহিদ মালেক বলেন, আমরা সমালোচনার ঊর্ধ্বে উঠে স্বাস্থ্য সেবার উন্নয়নের কাজ চালিয়ে নিয়েছি। প্রধানমন্ত্রী প্রাথমিক স্বাস্থ্য সেবার অনেক উন্নয়ন করেছেন। আমরা টারশিয়ারি লেভেলের উন্নয়নের চেষ্টা করছি। সেকেণ্ডারি লেভেল, জেলা, উপজেলা, মেডিকেল কলেজ এবং ইনস্টিটিউটগুলোকে নতুন করে সাজানো হয়েছে।  

তিনি বলেন, নিউরো সাইন্স, গ্যাস্ট্রো লিভার, বার্ন ইনস্টিটিউট, আই ইনস্টিটিউটে গেলে আপনারা দেখতে পারবেন, এই প্রতিষ্ঠানগুলো কত সুন্দর, পরিষ্কার-পরিচ্ছন্ন এবং আধুনিক যন্ত্রপাতিতে সজ্জিত। নতুন মেডিকেল কলেজগুলোতে গেলে চোখ জুড়িয়ে যাবে। ডেন্টাল কলেজ দেখলেই বুঝতে পারবেন, আগে এখানে কি ছিল আর এখন কত রকমের উন্নয়ন হয়েছে। আগের মতো স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিষ্ঠানগুলো আর জরাজীর্ণ অবস্থায় নেই।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা শুধু পুরোনো জিনিসগুলোকেই মনে ধারণ করে রাখি। নতুন কিছু আমরা দেখতে পাই না। ডাক্তার ছিল ১৫ হাজার এখন ৩৩ হাজার ডাক্তার কাজ করে। নার্স ছিল ১৮ হাজার এখন রয়েছে ৪৫ হাজার, গত চার বছরে এসব ডাক্তার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। আমাদের জনসংখ্যা অনেক তাই রাতারাতি সব সমস্যার সমাধান করতে পারবো না।  

তিনি আরও বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় সব সময় কাজ করে যাচ্ছে। এমন কি করোনার সময় অন্যান্য মন্ত্রণালয়ের লকডাউন থাকলেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোনো কাজ বন্ধ ছিল না। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনেক ভালো ভালো কাজ হচ্ছে। আমাদেরকে ধৈর্যধারণ করে সেগুলো দেখতে হবে। আজকের ডেন্টাল কলেজের উন্নয়নের আরেক ধাপ এগিয়ে গেল।  

বিএনপিকে উদ্দেশ্য করে তিনি বলেন, আমাদের বিরোধীরা যাই বলুক, তারা তো যুদ্ধের সময়, সংগ্রামের সময়, নির্বাচনের সময় এমনকি করোনা যুদ্ধে তারা আমাদের সঙ্গে ছিল না। তাদের সমালোচনায়, টিভি পর্দায় এবং পত্রিকার পাতায় আমরা পেয়েছি কিন্তু মানুষের পাশে আমরা পাইনি।  

আলোচনা সভার আগে স্বাস্থ্যমন্ত্রী ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালে জরুরি বিভাগ, আইসিইউ এবং বঙ্গবন্ধুর মুর‍্যাল উদ্বোধন করেন।  

ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালের পরিচালক বোরহান উদ্দিন হাওলাদারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা কামাল আহমেদ মজুমদার।  

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশিদ আলম, ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ হুমায়ুন কবির, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল বশির আহমেদ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, মে ১০, ২০২৩
আরকেআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।