ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

ব্রাহ্মণবাড়িয়ায় পৌঁছেছে শিশুদের ইপিআই টিকা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
ব্রাহ্মণবাড়িয়ায় পৌঁছেছে শিশুদের ইপিআই টিকা 

ব্রাহ্মণবাড়িয়া: দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ব্রাহ্মণবাড়িয়ায় কাঙ্ক্ষিত সম্প্রসারিত টিকা দান কার্যক্রমের (ইপিআই) ভ্যাকসিন পৌঁছেছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাতে শহরের মেড্ডাস্থ ইপিআই সুপারিন্টেন্ডেন্ট কার্যালয়ে এসব টিকা পৌঁছায়।

 

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বেলা ১১টা থেকে জেলার ৯টি উপজেলার স্বাস্থ্যকেন্দ্রসহ বিভিন্ন টিকাকেন্দ্রে এসব টিকা পৌঁছে দেওয়া হচ্ছে।  

জেলা সিভিল সার্জন ডাক্তার মো. একরাম উল্লাহ জানান, ব্রাহ্মণবাড়িয়ায় ১ লাখ ২৩ হাজার ১শ ডোজ টিকা পৌঁছেছে। আগামীকাল বুধবার থেকে জেলার সবকটি স্বাস্থ্য কেন্দ্রে স্বাভাবিকভাবে টিকাদান কার্যক্রম চলবে।  

উল্লেখ্য, ব্রাহ্মণবাড়িয়া জেলায় ইপিআই কার্যক্রমের আওতায় বাৎসরিক প্রায় ৯২ হাজার টিকার চাহিদা রয়েছে। তবে সরবরাহ না থাকায় জেলার ৯৮টি ইউনিয়নের ২৪ টিকা কেন্দ্রে বর্তমানে ব্যাহত হয় টিকাদান কার্যক্রম। গত এক মাস ধরে জেলার বিভিন্ন স্থানের অভিভাবকরা তাদের শিশুদের নিয়ে টিকাদান কেন্দ্রগুলোতে ভিড় করলেও কাঙ্ক্ষিত টিকা না পেয়ে ফিরে যান। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ৭/১০ কর্মদিবসের মধ্যে গুরুত্বপূর্ণ এসব টিকা আসার কথা বলা হলেও সোমবার রাতেই ব্রাহ্মণবাড়িয়া এসে পৌঁছে টিকাগুলো।  

শিশু স্বাস্থ্য রক্ষায় জন্মের ২৩ মাসের মধ্যেই শিশুদের পর্যায়ক্রমে যক্ষা, পোলিও, ডিফথেরিয়া, হুপিং কাশি, ধনুস্টংকার, হেপাটাইটিস-বি, হিমোফাইলাস ইনফ্লুয়েঞ্জা-বি জনিত রোগ, হামসহ ১০টি রোগ প্রতিরোধ যোগ্য টিকা দেওয়া হয়। তবে গত এক মাস ধরে শুধু বিসিজির প্রথম ডোজ ও ওপিভি ছাড়া অন্য কোনো টিকা না থাকায় শিশুরা অবশিষ্ট টিকা থেকে বঞ্চিত হচ্ছিল।  

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।