ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

হবিগঞ্জে কমিউনিটি ক্লিনিক বন্ধ, সেবা বঞ্চিত ৬ হাজার মানুষ

বদরুল আলম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
হবিগঞ্জে কমিউনিটি ক্লিনিক বন্ধ, সেবা বঞ্চিত ৬ হাজার মানুষ ভাটপাড়া কমিউনিটি ক্লিনিক

হবিগঞ্জ: হবিগঞ্জ সদর উপজেলার লোকড়া ইউনিয়নের ভাটপাড়া কমিউনিটি ক্লিনিক বন্ধ থাকায় স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন এলাকার ছয় হাজার মানুষ।

কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারের পদ শূন্য থাকায় সচল রাখা যাচ্ছে না এ প্রতিষ্ঠানটি।

ফলে প্রতিদিন সেখান থেকে হাতাশ হয়ে ফিরে যাচ্ছেন সেবাপ্রার্থী নারী-পুরুষ।

২০০০ সালে প্রতিষ্ঠিত ভাটপাড়া কমিউনিটি ক্লিনিকের সেবাগ্রহীতা লোকসংখ্যা ৬ হাজার। এ প্রতিষ্ঠানের উপর নির্ভরশীল ধল, ভাটপাড়া ও লোকড়াসহ কয়েকটি প্রত্যন্ত গ্রামের নারী-পুরুষ। এখানে নারীদের গর্ভকালীন, প্রসবকালীন, শিশুস্বাস্থ্য, পুষ্টি ও পরিবার পরিকল্পনাসহ বিভিন্ন স্বাস্থ্যসেবা দেওয়ার কথা। কিন্তু ছয় মাস ধরে এসব কার্যক্রম বন্ধ।

বুধবার (১৮ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে গিয়ে দেখা যায়, ক্লিনিকটি তালাবদ্ধ। সেবা না পেয়ে ফিরে যাচ্ছেন ৫৫ বছর বয়সী কুলসুমা আক্তার। তিনি বলেন, ‘টানা দু’দিন এসেছি, হাসপাতাল বন্ধ থাকায় ফিরে যেতে হয়েছে, তাহলে এই প্রতিষ্ঠান থাকার দরকার কি?’ 

স্থানীয় ব্যবসায়ী ফরিদ মিয়া বলেন, ‘প্রায়ই ক্লিনিকটি খুলে বাচ্চাদের টিকা দেওয়া হয়, বাকী সময় বন্ধ থাকতে দেখি। এতে দূর-দূারন্ত থেকে সেবা নিতে আসা লোকজন হতাশ হয়ে ফিরে যান। ’ 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী কমিউনিটি ক্লিনিকে হেলথ কেয়ার প্রোভাইডার না থাকলে স্বাস্থ্য সহকারী ও পরিবার কল্যাণ সহকারীরা সেখানে সপ্তাহে ছয়দিন কাজ করার কথা। সেই বিষয়টিও নিশ্চিত করেনি স্বাস্থ্য বিভাগ।  

এ বিষয়ে হবিগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. দেলোওয়ার হোসেন চৌধুরী বলেন, সরকার হেলথ কেয়ার প্রোভাইডার পদে লোকবল নিয়োগ দিয়েছে। শিগগিরই ভাটপাড়া কমিউনিটি ক্লিনিক পদায়ন হবেন। আর বর্তমানে টিকাদান কার্যক্রমে ব্যস্ত থাকায় স্বাস্থ্য সহকারী ও পরিবার কল্যাণ সহকারীরা সেখানে কাজ করতে পারছেন না।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।