ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

স্বাস্থ্য

সভ্যতার সঙ্গে সার্জারিতেও নতুন দুয়ার খুলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১২
সভ্যতার সঙ্গে সার্জারিতেও নতুন দুয়ার খুলছে

চট্টগ্রাম : ভারতের সার্জারি বিশেষজ্ঞ ডা. পল্লব সাহা বলেছেন, ‘সভ্যতার সঙ্গে সঙ্গে সার্জারিতেও নতুন নতুন দুয়ার খুলছে। সমাজ, পরিস্থিতি ও সময়ের সঙ্গে বদলে গেছে চিকিৎসাশাস্ত্রও।

সিজারিয়ান (বাচ্চাদান) ছাড়া সব ধরণের অপারেশন এখন পেট না কেটে করা সম্ভব। এমনকি রোবটিক অস্ত্রোপচারও সম্ভব। ’

শনিবার সন্ধ্যায় চট্টগ্রামের সেন্টারপয়েন্ট হাসপাতালে  ‘নিউ ভিশন অব ট্রিটমেন্ট কনসেপট’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারে তিনি এ সম্ভবনার কথা বলেন।

কলকাতা হেলপ লাইন কনসালটেন্সি, আর্টেমিস হেলথ ইনস্টিটিউট, ইন সেভেন চিটাগাং ও রোটারেক্ট ক্লাব অব চিটাগাং গ্রিন সিটির যৌথ উদ্যোগে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

পল্লব সাহা বলেন, আধুনিক প্রযুক্তির ল্যাপারোস্কোপোকেলি অস্ত্রোপচারে কোনো সীমাবদ্ধতা নেই বললেই চলে। তাই এখন ওপেন সার্জারির চেয়ে ল্যাপারোস্কোপোকেলি সার্জারি বেশি জনপ্রিয়। ব্যথামুক্ত এ অস্ত্রোপচারের পর রোগী দুই দিনের মধ্যেই বাড়ি যেতে পারেন।

তিনি রোবটিক ও ল্যাপারোস্কোপোকেলি অস্ত্রোপচার, সার্জারির বিবর্তন বিবিধ ভিডিও চিত্র প্রদর্শন করেন।

স্ত্রীরোগ (গাইনি) বিশেষজ্ঞ ডা. চম্পাকলি ভট্টাচার্য বলেন, ‘মাতৃত্ব ছাড়া নারী সম্পূর্ণতা পায় না। তাই ইনফার্টিলিটি বা মা হতে না পারার বিষয়ে ইতিবাচক ফলাফলের জন্য অনেকে আমাদের কাছে আসছেন। অনেকে দেরিতে চিকিৎসকের শরণাপন্ন হন। ’

অনিয়মিত ঋতুস্রাবের ক্ষেত্রে সচেতনতা ও বিয়ের আগে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যাওয়ার ওপর জোর দিয়ে তিনি বলেন, এ ক্ষেত্রে ল্যাপারোস্কোপোকেলি অস্ত্রোপচার বেশ সুফল বয়ে আনে।

প্রতিকারের চেয়ে প্রতিরোধের বিষয়ে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে হৃদরোগ বিশেষজ্ঞ কেএম ম্যানডেনা বলেন, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও কোলোস্টরল নিয়ন্ত্রণ এবং ধূমপান না করলে হৃদযন্ত্র (হার্ট) সুস্থ থাকে। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে মেজর কিলার হচ্ছে হৃদযন্ত্রের নানা অসুখ, ক্যানসার নয়।

তিনি ভিডিও চিত্রের মাধ্যমে হৃদযন্ত্রের অসুখ, কোলোস্টরলের কারণে সৃষ্ট প্রতিবন্ধকতা, এনজিওপ্লাস্টি (রিং পরানো), হৃদযন্ত্রের সিটি স্ক্যান ইত্যাদি তুলে ধরেন।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন ডা. উজ্জ্বল কান্তি চৌধুরী।

সেন্টার পয়েন্ট হাসপাতালের নির্বাহী পরিচালক মোঃ হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, ভারতীয় বিশেষজ্ঞ চিকিৎসক দলটি তিন দিনের স্বাস্থ্য শিবিরে চট্টগ্রাম এসেছেন।

আগামীকাল রোববার পর্যন্ত তারা বিনামূল্যে ২০০ রোগী দেখবেন। আশাকরি, দুই/এক মাস পর পর চিকিৎসকদলটি নিয়মিত চট্টগ্রাম আসবেন।

বাংলাদেশ সময় : ২১০৯ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১২

এআর/আল রাহমান,
সম্পাদনা : সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa