bangla news

আজ বিশ্ব স্বাস্থ্য দিবস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৪-০৬ ৩:৫৮:০৪ পিএম
ছবি: জীবন আমীর

ছবি: জীবন আমীর

আজ ৭ এপ্রিল, বিশ্ব স্বাস্থ্য দিবস। এ বছর স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘প্রবীণদের যত্ন নিন:  স্বাস্থ্য  রক্ষায় এগিয়ে আসুন’। সারাবিশ্বের মতো বাংলাদেশেও সরকারি ও বেসরকারিভাবে দিবসটি পালন করা হচ্ছে।

ঢাকা: আজ ৭ এপ্রিল, বিশ্ব স্বাস্থ্য দিবস। এ বছর স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘প্রবীণদের যত্ন নিন:  স্বাস্থ্য  রক্ষায় এগিয়ে আসুন’। সারাবিশ্বের মতো বাংলাদেশেও সরকারি ও বেসরকারিভাবে দিবসটি পালন করা হচ্ছে।

১৯৪৬ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘ অর্থনীতি ও সামাজিক পরিষদ আন্তর্জাতিক স্বাস্থ্য ক্ষেত্রের সম্মেলন ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাংগঠনিক আইন’ গৃহীত হয়। ১৯৪৮ সালের ৭ এপ্রিল এই সংগঠন আইন আনুষ্ঠানিকভাবে কার্যকর হয় এবং বিশ্ব স্বাস্থ্য দিবস নির্ধারিত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংস্থার সদস্যভুক্ত দেশগুলোতে প্রতিবছর যথাযথ গুরুত্বের সঙ্গে দিবসটি পালিত হয়।

বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে প্রতিবছরের মতো এবারও দিবসটি পালনে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এ ছাড়া বিভিন্ন বেসরকারি সংস্থাও ভিন্ন ভিন্ন কর্মসূচি পালন করছে।

প্রতিবছর সংস্থাটি এমন একটি স্বাস্থ্য ইস্যু বেছে নেয়, যা বিশেষ করে সারা পৃথিবীর জন্যই গুরুত্বপূর্ণ।

স্বাধীনতার পর ১৯৭২ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্যপদ পাওয়ার পর থেকেই বাংলাদেশ অত্যন্ত গুরুত্বের সঙ্গে দিবসটি পালন করে আসছে। প্রতিবছরই একটি গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সমস্যাকে চিহ্নিত করে সে বিষয়ে গণসচেতনতা সৃষ্টি, সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং গ্লোবাল সাপোর্ট অর্জনই দিবসটি পালনের মূল উদ্দেশ্য।

বাংলাদেশের রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষ্যে বিশেষ বানী দিয়েছেন।

সরকারি বেসরকারি উদ্যোগে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হবে।

শনিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দিবসের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে শনিবার দিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে সরকারের স্বাস্থ্য অধিদফতর ও স্বাস্থ্য মন্ত্রণালয়।

সকাল দশটায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধনী পর্ব। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক।

বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, একই মন্ত্রণালয়ের ডা. ক্যাপ্টেন (অব.) মজিবুর রহমান ফকির এমপি, সম্মানিত অতিথি হিসেবে বিশ্ব স্বাস্থ্য  সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ডা. অরুন ভদ্র থাপা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মুহাম্মদ হুমায়ুন কবির।
দেশজুড়ে কর্মসুচি বিকাল ৩টায় রাজধানীর শিশু একাডেমীতে দিবসটি উপলক্ষে অনুষ্ঠিত হবে চিত্রাংকন প্রতিযোগিতা। রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাক সজ্জিত করে আয়োজন থাকছে জারি গান পরিবেশনা। এসব জারি গানে স্বাস্থ্য সচেতনতার বার্তা পৌঁছানো হবে। দেশের জেলা ও উপজেলা পর্যায়েও দিবসটি পালন করা হবে।

স্বাস্থ্যমেলা
এদিকে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে ৭ এপ্রিল মুক্তিযোদ্ধা ও বয়োবৃদ্ধদের জন্য স্বাস্থ্যমেলার আয়োজন করেছে জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটাল।

শনিবার সকাল নয়টা থেকে বেলা একটা পর্যন্ত জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটাল প্রাঙ্গণে এ মেলার কার্যক্রম চলবে।

স্বাস্থ্যমেলার আয়োজকরা জানান, মেলার কার্যক্রম চলাকালে মুক্তিযোদ্ধা এবং ৬০ বছরের ঊর্ধ্বে বয়স্ক ব্যক্তিদের জন্য হাইট-ওয়েট, বিএমআই, ব্লাড সুগার ও অন্যান্য বিষয়ে চিকিৎসা পরামর্শসহ বিনামূল্যে বিভিন্ন ধরনের স্বাস্থ্যসেবা দেওয়া হবে।

স্বাস্থ্যমেলায় বাণিজ্যমন্ত্রী জি এম কাদের এবং স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী মজিবুর রহমান ফকির উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। এছাড়াও শিল্পী, সাহিত্যিক ও গণমাধ্যম-ব্যক্তিত্বসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

স্বাস্থ্যমেলা কার্যক্রমের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটালের চেয়ারম্যান ও ব্যথা বিশেষজ্ঞ অধ্যাপক জোনাইদ শফিক এবং ব্যবস্থাপনা পরিচালক ও লেপারোস্কোপিক শল্যবিদ অধ্যাপক সরদার এ নাঈম।

সমাজে প্রবীণদের স্বাস্থ্যবান ও কর্মক্ষম হিসেবে ধরে রাখতে সর্বস্তরের জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতেই এবাবের প্রতিপাদ্য বিষয় ঠিক করা হয়েছে ‘প্রবীণদের যত্ন নিন: স্বাস্থ্য  রক্ষায় এগিয়ে আসুন’। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, দেশে ৬০ বছর বা তার বেশি বয়সী প্রবীণদের সংখ্যা মোট জনসংখ্যার শতকরা ৬ দশমিক ৮ ভাগ।

বাংলাদেশ সময়: ০১৪৫ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১২
এডিএ
সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-04-06 15:58:04