ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফ্রান্স

রোহিঙ্গা গণহত্যা-নির্যাতনের প্রতিবাদে প্যারিসে বিক্ষোভ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
রোহিঙ্গা গণহত্যা-নির্যাতনের প্রতিবাদে প্যারিসে বিক্ষোভ রোহিঙ্গা গণহত্যা-নির্যাতনের প্রতিবাদে প্যারিসে বিক্ষোভ, ছবি: বাংলানিউজ

প্যারিস, ফ্রান্স: মিয়ানমারে রোহিঙ্গা জণগোষ্ঠীর ওপর গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে ফ্রান্সের রাজধানী প্যারিসে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মানবাধিকার সংগঠন ফোরাম ফর দি ডেমোক্রেসি অ্যান্ড হিউম্যান রাইটসের উদ্যোগে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে প্লাস দোলা রিপাবলিক চত্বরে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সংগঠনের চেয়ারম্যান মোহাম্মদ আল আমিনের সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল মোহাম্মদ মাহবুব হোসাইনের পরিচালনায় সমাবেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বক্তব্য রাখেন।

বিএনপির ফ্রান্স শাখার সাবেক সভাপতি ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস মিশনের  গ্লোবাল চেয়ারম্যান আব্দুল মালেক ফরাজী, সাবেক ছাত্রনেতা বাংলাদেশ গণতান্ত্রিক পার্টির সভাপতি অ্যাডভোকেট কাজী আব্দুল্লাহ আল মামুন, ফ্রান্স বিএনপির সাবেক সভাপতি সিরাজুল হক মিয়া, নজরুল গবেষক খোরশেদ আলম, ইউরোপ ভিত্তিক আন্তর্জাতিক রোহিঙ্গা কমিটির সদস্য হারুন ইউসুফ, কমিউনিটি নেতা আইয়ুব আলী, বিএনপি নেতা আবুল কালাম ফরাজী, প্যারিসে পত্রিকার সম্পাদক সোহাইল ইবনে হোসাইন, প্যারিস-বাংলা প্রেসক্লাবের সভাপতি এনায়েত হোসেন সোহেল, বরিশাল কমিউনিটি ফ্রান্সের সভাপতি মোতালেব খান, মানিকগঞ্জ সমিতির সভাপতি শাহিনুল ইসলাম, ফোরাম ফর ডেমোক্রেসি অ্যান্ড হিউম্যান রাইটসের ট্রেজারার মোহাম্মদ তাজুল ইসলাম, শিল্পী মারুফ বিন ওয়াহিদ প্রমুখ বক্তব্য রাখেন।

সমাবেশে বক্তারা বলেন, আরাকানের স্বাধীনতাই রোহিঙ্গা সমস্যা সমাধানের একমাত্র পথ। আরকানের স্বাধীনতা ঘোষণা দিয়ে সারাবিশ্বে ছড়িয়ে থাকা রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের ভূমিতে ফিরে যেতে সার্বিক সহযোগিতা দেওয়ার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানান।

বক্তারা বলেন, মিয়ানমারে যে র্নিমম গণহত্যা চলছে তা বিশ্ব ইতিহাসে নজিরবিহীন। শান্তিতে নোবেলজয়ী অং সান সূচির নিরবতা প্রমাণ করে এই হত্যাযজ্ঞ এবং নারী ও শিশুদের উপর পাশবিক র্নিযাতন তার র্নিদেশে হয়েছে। একজন হত্যাকারী নোবেল পুরস্কারের মতো বিশ্বজনীন সম্মান বহন করার অধিকার রাখে না।

বক্তারা মিয়ানমারের হত্যাযজ্ঞের বিরুদ্ধে বিশ্ব জনমত গড়ে তুলতে প্রবাসীদের আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।