ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

তিউনিসিয়াকে উড়িয়ে বিশ্বকাপের প্রস্তুতি সারলো ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
তিউনিসিয়াকে উড়িয়ে বিশ্বকাপের প্রস্তুতি সারলো ব্রাজিল

কাতার বিশ্বকাপের আগে নিজেদের শেষবারের মতো পরখ করে নিতে দুইটি প্রস্তুতি ম্যাচ খেললো ব্রাজিল। এর একটিতে ঘানাকে সহজে হারানোর পর এবার তিউনিসিয়াকে রীতিমতো উড়িয়ে দিল সেলেসাওরা।

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আজ ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত পার্ক দেস প্রিন্সেসে ৫-১ গোলে জয় পেয়েছে তিতের দল। প্রথমার্ধেই চার গোল করে ব্রাজিল। জোড়া গোল করেন রাফিনহা। বাকি দুই গোল রিচার্লিসন ও নেইমারের। তিউনিসিয়ার হয়ে একটি গোল শোধ করেন মুনতাসার তালবি। দ্বিতীয়ার্ধের শেষ ভাগে তিউনিসীয়দের কফিনে শেষ পেরেক ঠুকে দেন পেদ্রি।

আজকের ম্যাচের আগে মাত্র একবার মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও তিউনিসিয়া। ১৯৭৩ সালের সেই প্রীতি ম্যাচে ৪-১ গোলে জয় পেয়েছিল ব্রাজিলিয়ানরা। এবারের ব্যবধান হলো আরও বড়। দুই দলই যাচ্ছে কাতারে। তবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের প্রস্তুতি হলো মনের মতোই। আরেক প্রীতি ম্যাচে তারা ঘানাকে হারিয়েছে ৩-০ গোলে। অন্যদিকে টানা দ্বিতীয়বার কোয়ালিফাই করলেও প্রস্তুতি ভালো হলো না তিউনিসিয়ার।

আজ শুরু থেকেই আক্রমণাত্মক খেলে প্রতিপক্ষের রক্ষণ তটস্থ করে রাখেন নেইমার-রাফিনহারা। সেই আক্রমণের তোড়েই একাদশ মিনিটে গোলের দেখা পায় ব্রাজিল। কাসেমিরোর থ্রো বলে বক্সের সামনে থেকে হেড নেন রাফিনহা। বল সোজা পোস্টের মাঝ বরাবর আঘাত হানে।

তবে ব্রাজিলের এগিয়ে যাওয়ার স্বস্তি বেশিক্ষণ টেকেনি। কারণ ১৮তম মিনিটে দারুণ এক হেডে ব্রাজিলের জাল কাঁপান তালবি। যদিও এক মিনিট পরেই রাফিনহার থ্রো পাসে বল পেয়ে ডান পায়ের শটে ফের ব্রাজিলকে লিড এনে দেন রিচার্লিসন।

ব্রাজিলকে ম্যাচে তৃতীয় গোল এনে দেন নেইমার। অবশ্য গোলটি আসে পেনাল্টি থেকে। প্রতিপক্ষের বক্সে ফাউলের শিকার হন কাসেমিরো। স্পটকিক থেকে লক্ষ্যভেদ করে ব্যবধান ৩-১ করেন পিএসজি ফরোয়ার্ড।  

৪০তম মিনিটে ব্যবধান আরও বড় হয় রাফিনহার দ্বিতীয় গোলে। এবার অবশ্য আগের সহায়তার প্রতিদান দেন রিচার্লিসন। তার বাড়ানো বল বক্সের সামনে পেয়ে বাঁ পায়ের নিখুঁত শটে বল জালের ঠিকানায় পাঠান রাফিনহা।

চতুর্থ গোল হজম করার মিনিট দুয়েক পরেই ডিলান ব্রন লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় তিউনিসিয়া। বিরতির আগে অবশ্য আর গোল হজম করেনি তারা।

দ্বিতীয়ার্ধে অবশ্য ব্রাজিলের আক্রমণ কিছুটা ঝিমিয়ে পড়ে। অবশ্য বেশকিছু আক্রমণ শানিয়েছিলেন বদলি নামা ভিনিসিয়ুস-আন্তনিরা। তবে ৭৪তম মিনিটে ডান পায়ের জোরালো শটে গোলকিপারকে পরাস্ত করতে সক্ষম হন পেদ্রো। তিউনিসিয়া আর কোনো জবাব দিতে না পারায় বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

বাংলাদেশ সময়: ০২২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa