ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

সমতায় শেষ ইংল্যান্ড-জার্মানি লড়াই, ফাইনালসে ইতালি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
সমতায় শেষ ইংল্যান্ড-জার্মানি লড়াই, ফাইনালসে ইতালি

দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও জার্মানির রোমাঞ্চকর লড়াই শেষ হলো ড্রয়ে। তবে এর আগে জমজমাট ফুটবল উপহার দিল দুই দলই।

অন্যদিকে একই রাতে হাঙ্গেরিকে হারিয়ে সেমিফাইনালসে উঠে গেল ইতালি।

উয়েফা নেশন্স লিগে ইংল্যান্ড-জার্মানির ম্যাচ ৩-৩ গোলে ড্র হয়েছে।

লন্ডনের ওয়েম্বলিতে গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে দুই গোল করে এগিয়ে গিয়েছিল জার্মানি। কিন্তু ১২ মিনিটের মধ্যে তিন গোল করে জয়ের স্বপ্ন দেখছিল ইংলিশরা। তবে শেষ পর্যন্ত জার্মানরা ঘুরে দাঁড়িয়ে হার এড়াতে সক্ষম হয়।  

৫২তম মিনিটে পেনাল্টি থেকে করা ইলকান গিনদোয়ানের গোলে এগিয়ে যায় জার্মানি। এর মিনিট পনেরো পরেই কাই হাভার্টজ ব্যবধান দ্বিগুণ করেন। তবে ৭১তম মিনিটে লুক শ'র গোলে ব্যবধান কমায় ইংল্যান্ড। এরপর ম্যাসন মাউন্ট ও হ্যারি কেইনের গোলে এগিয়ে যায় তারা। তবে ৮৭তম মিনিটে হাভার্টজ লক্ষ্যভেদ করলে জয়ের আশা শেষ হয় ইংলিশদের।

৬ ম্যাচে কোনো জয় না পাওয়া ইংলিশদের 'এ' লিগের তিন নম্বর গ্রুপের তলানিতে থেকে আসর শেষ করা আগেই নিশ্চিত ছিল। অন্যদিকে জার্মানি মাত্র ১ জয় ও ১ ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে রইলো তৃতীয় স্থানে।  

রাতের আরেক ম্যাচে ইতালিয়ানরা ২-০ গোলে হারিয়েছে হাঙ্গেরিকে। বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় ড্র করলেই শেষ চারে উঠে যেত স্বাগতিকরা। কিন্তু দুই অর্ধে জিয়াকোমো রাসপাদোরি ও ফেদেরিকো দিমার্কোর গোলে তাদের স্বপ্নভঙ্গ হয়।

৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে 'এ' লিগের তিন নম্বর গ্রুপের শীর্ষে থেকে পরের ধাপে উঠেছে ইতালি। এক পয়েন্ট কম নিয়ে দুইয়ে হাঙ্গেরি। কাতার বিশ্বকাপে কোয়ালিফাই না করতে পারা ইতালিয়ানরা আগামী বছরের জুনে নেশন্স লিগের ফাইনালসে খেলবে। তাদের সঙ্গে যাচ্ছে ক্রোয়েশিয়া এবং নেদারল্যান্ডস। আজ মঙ্গলবার স্পেন ও পর্তুগাল ম্যাচের বিজয়ীরা চতুর্থ দল হিসেবে তাদের সঙ্গে যোগ দেবে।

বাংলাদেশ সময়: ০৯১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa