ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

ইসরায়েলের পরিবর্তে 'অধিকৃত ফিলিস্তিন'কে তালিকাভুক্ত করল ফিফা টিকিট কোম্পানি!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
ইসরায়েলের পরিবর্তে 'অধিকৃত ফিলিস্তিন'কে তালিকাভুক্ত করল ফিফা টিকিট কোম্পানি!

ফিফার কাতার বিশ্বকাপের টিকিট বিক্রি করার অনুমতি পেয়েছে 'উইন্টারহিল হসপিটালিটি' নামের একটি কোম্পানি। নিজেদের অনলাইন স্টোরে তারা টিকিট বিক্রি শুরু করেছে।

 

কিন্তু বিশ্বকাপ গমনেচ্ছু ইসরায়েলি ফুটবলভক্তরা সম্প্রতি আবিষ্কার করেছেন, অনলাইন স্টোরে তাদের দেশের নাম নেই। তার বদলে 'অধিকৃত ফিলিস্তিনি অঞ্চল' নামটি দেখাচ্ছে। স্প্যানিশ সংবাদমাধ্যম 'মার্কা' এমনটাই জানিয়েছে।

ঘটনা প্রকাশ্যে আসতেই তুমুল সমালোচনার মুখে পড়ে ফিফা। ইসরায়েলিদের সঙ্গে বৈষম্য করা হচ্ছে বলে অভিযোগ উঠতে শুরু করে। এর প্রেক্ষিতে ঘটনার জন্য দায়ী ব্যক্তিকে শনাক্ত করে বরখাস্ত করেছে ফিফা নেটওয়ার্ক।  

জানা গেছে, টিকিট কোম্পানির একজন বিক্রয় প্রতিনিধি পরিবর্তনটি ঘটান। শুধু তাই নয়, তালিকায় আজারবাইজান, আর্মেনিয়া এবং জর্জিয়াকেও তালিকা থেকে বাদ দেওয়া হয়। এ নিয়ে দেশগুলোর ফুটবলভক্তদের মধ্যেও ক্ষোভের সৃষ্টি হয়েছে।  

এদিকে 'মিডল ইস্ট মনিটর' জানিয়েছে, টিকিট কোম্পানির ওয়েবসাইটে শুরুতে 'অধিকৃত ফিলিস্তিনি অঞ্চল' তালিকাভুক্ত ছিল। পরে নাম বদলে সরাসরি 'ফিলিস্তিন' লেখা হয়। ফিলিস্তিনিদের পক্ষ থেকে বিষয়টির ভূয়সী প্রশংসা করা হলেও ইসরায়েলিরা ক্ষোভে ফেটে পড়েন। দেশটির অনেকে বিষয়টিকে 'ইহুদী-বিরোধী কর্মকাণ্ড' হিসেবে আখ্যা দিচ্ছেন।  

মধ্যপ্রাচ্যের রক্ষণশীল মুসলিম প্রধান দেশ কাতারের সঙ্গে ইসরায়েলের আনুষ্ঠানিক সম্পর্ক নেই। ফলে সরাসরি দেশটিতে প্রবেশ করতে পারেন না ইসরায়েলিরা। ভিন্ন দেশের পাসপোর্ট নিয়ে তাদের কাতারে প্রবেশ করতে হয়। তবে বিশ্বকাপ উপলক্ষে এই নিয়ম শিথিল করেছে কাতার। অর্থাৎ বিশ্বকাপের সময় বিদেশি পাসপোর্ট ছাড়াই সরাসরি কাতারের ভিসা পাবেন ইসরায়েলের নাগরিকরা।  

নিজ দেশের ফুটবলভক্তদের কাতারে সরাসরি প্রবেশাধিকার পেতে ইসরায়েলের সরকার ফিফার সঙ্গে আলোচনা করে একটি চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী, বিশ্বকাপে ইসরায়েলিদের সঙ্গে কোনো ধরনের বৈষম্য করা হবে না। দেশটির ফুটবলভক্তরা নিজেদের দেশের পাসপোর্ট দিয়েই টিকিটের জন্য আবেদন করতে পারবেন। আবেদন গৃহীত হলে শুরুতে তাদের ফ্যান আইডি দেওয়া হবে; যা টিকিট কাটা থেকে শুরু করে ফ্লাইট বুকিং, হোটেল ও গাড়ি ভাড়া নেওয়ার মতো কাজে ব্যবহার করা যাবে।  

বিশ্বকাপের সময় ফিফার মধ্যস্থতায় কাতার ও ইসরায়েলের মধ্যে ফ্লাইট চলাচলের জন্য নতুন একটি রুট অনুমোদন দেওয়া হয়েছে। এই রুট ব্যবহার করে ইসরায়েলের তেল আবিব থেকে কাতারের রাজধানী দোহাসহ বিশ্বকাপের আয়োজক শহরগুলোতে যাতায়াত করতে পারবেন ফুটবলভক্তরা।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa