ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

২০৩০ বিশ্বকাপের যৌথ আয়োজক হতে চায় আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
২০৩০ বিশ্বকাপের যৌথ আয়োজক হতে চায় আর্জেন্টিনা

২০৩০ ফুটবল বিশ্বকাপের যৌথ আয়োজক হওয়ার আগ্রহ প্রকাশ করেছে আর্জেন্টিনাসহ দক্ষিণ আমেরিকার চার দেশ। বাকি তিন দেশ হলো- চিলি, উরুগুয়ে এবং প্যারাগুয়ে।

 

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ আয়োজন করেছিলেন উরুগুয়ে। এর শতবর্ষ উদযাপনের লক্ষ্যে ২০৩০ সালে ফের বিশ্বকাপের আসর বসাতে চায় দেশটি। তবে এবার আর এককভাবে নয়; তাদের সঙ্গে যুক্ত হতে আগ্রহী আরও তিন দেশ। গতকাল মঙ্গলবার তারা আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপের আয়োজক হওয়ার প্রস্তাব ফিফার কাছে উত্থাপন করেছে।

এ ব্যাপারে দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশনের (কনমেবল) প্রেসিডেন্ট আলেহান্দ্রো দোমিনগেজ বিশ্বকাপের শতবর্ষ নিজেদের 'ঘরে' উদযাপনের লক্ষ্য নিয়ে বলেন, 'এটা আমাদের পুরো মহাদেশের স্বপ্ন। '

একসঙ্গে চার দেশ মিলে বিশ্বকাপের আয়োজনের ঘটনা এর আগে কখনো ঘটেনি। ফলে ফিফা নাম চূড়ান্ত করলে এটা একটা রেকর্ডও হবে।

অন্যদিকে ২০৩০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজনের জন্য বিড করেছে স্পেন ও পর্তুগাল।  

ফুটবল বিশ্বকাপের অভিষেক আসরের (১৯৩০ বিশ্বকাপ) ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল উরুগুয়ে। দেশটির মন্টেভিডিও সেন্তেনারো ওই সময়ের কথা মনে করিয়ে দিয়ে দোমিনগেজ বলেন, 'আরও অনেক বিশ্বকাপ হবে, কিন্তু শতবর্ষ একবারই আসে এবং তা ঘরেই হওয়া উচিত। '

১৯৬২ সালের বিশ্বকাপ আয়োজন করেছিল চিলি এবং ১৯৭৮ বিশ্বকাপের আসর বসেছিল আর্জেন্টিনায়।  

২০২০ বিশ্বকাপ হবে কাতারে এবং ২০২৬ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে কানাডা, মেক্সিকো এবং যুক্তরাষ্ট্র। ২০৩০ বিশ্বকাপের আয়োজক দেশের নাম এখনও ঠিক করেনি ফিফা; বাছাই করা হবে ২০২৪ সালে।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa