ঢাকা, শনিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০১ অক্টোবর ২০২২, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

আফ্রিকার বর্ষসেরা ফুটবলার সাদিও মানে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
আফ্রিকার বর্ষসেরা ফুটবলার সাদিও মানে

চলতি দলবদল মৌসুমে লিভারপুল ছেড়ে বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছেন সাদিও মানে। অল রেডসদের জার্সিতে অবশ্য গত মৌসুমে দারুণ ফর্মে ছিলেন তিনি।

জাতীয় দলকে আফ্রিকান নেশন্স কাপ জেতাতে রাখেন বড় অবদান। তাই এবারের আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটা উঠে সেনেগালিজ এই ফরোয়ার্ডের হাতেই।  

বৃহস্পতিবার (২১ জুলাই) মরক্কোর রাজধানী রাবাতে মানের হাতে তুলে দেওয়া হয় পুরস্কার। জার্মান ক্লাবটির হয়ে প্রথমবারের মতো কোনো আফ্রিকান বর্ষসেরার পুরস্কার জিতে নিল। এছাড়া ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো এই পুরস্কার জিতলেন সাবেক এই লিভারপুল তারকা। প্রথমবার জিতেছিলেন ২০১৯ সালে।

আফ্রিকার বর্ষসেরা পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন তিনজন। মানের সঙ্গে ছিলেন তার লিভারপুলের সতীর্থ মোহামেদ সালাহও। চেলসির গোলকিপার এদুয়ার্দ মেন্দিও ছিলেন সংক্ষিপ্ত এই তালিকায়। এদের দুইজনকে হটিয়েই পুরস্কারটি জিতে নিলেন আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে মিশরের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করে সেনেগালকে জেতানো মানে।  

গত মৌসুমে লিভারপুলের জার্সিতে ৩৩টি গোল করেন মানে। যার মধ্যে ১৬টি করেন প্রিমিয়ার লিগে। দুইটি এফএ কাপে ও পাঁচটি গোল করেন চ্যাম্পিয়ন্স লিগে। অল রেডসদের হয়ে জিতে নেন এফএ কাপ ও লিগ কাপ। এছাড়া চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল পর্যন্ত দলকে নিয়ে যাওয়ায় রাখেন গুরুত্বপূর্ণ অবদান।

ষষ্ঠ ফুটবলার হিসেবে পুরস্কারটি দুইবার অর্জন করেন মানে। এর আগে দুইবার করে এই পুরস্কার জেতেন মোহামেদ সালাহ, দিদিয়ের দ্রগবা, রজার মিলা, নওয়ানকো কানু ও এল হাজি দিউফ। তিনবার এই পুরস্কার জিতেছেন আবেদি পেলে ও জর্জ উইয়াহ। চারবার পুরস্কারটি জিতেছেন স্যামুয়েল ইতো।

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa