ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

অনেকেই ব্রাজিলকে হিংসা করে: তিতে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, জুন ২০, ২০২২
অনেকেই ব্রাজিলকে হিংসা করে: তিতে

২০১৮ বিশ্বকাপের কথা। বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল।

এরপর ইতালির এক কোচ নাকি ব্রাজিলিয়ান সেন্টার-ব্যাক মিরান্দাকে উপহাস করে বলেছিলেন, 'বেলজিয়াম কাছে হেরে বিদায় নিতে কেমন লাগে?' জবাবে মিরান্দা কি বলেছিলেন তা জানা না গেলেও ব্রাজিলিয়ান কোচ তিতের দাবি, ব্রাজিলকে সবাই হিংসা করে বলেই এমন কথা বলে।

গার্ডিয়ানকে দেওয়া সাক্ষাৎকারে তিতে বলেছেন, "আপনাদের একটা গল্প বলি। ২০১৮ বিশ্বকাপে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেওয়ার পর ইতালির এক কোচ মিরান্ডাকে উপহাস করে বলেছিল, 'বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিতে কেমন লাগে?' পরে এটা শুনে আমি মিরান্ডাকে বলেছিলাম, বিদায় নিতে কেমন লাগে- এটা ওই কোচ বুঝবে না, কারণ সে কখনো ব্রাজিলের মতো দলের কোচ ছিল না, এমনকি নিজের দেশেরও কোচ ছিল না। এটাকে বলে হিংসা। এরকম অনেকেই ব্রাজিলকে হিংসা করে। কিন্তু তারা স্বীকার করতে চায় না। সবচেয়ে বেশি হিংসা করা হয় ব্রাজিলকেই। "

অবশ্য মানুষ কি বললো তা নিয়ে ভাবার ফুরসত নেই ব্রাজিল কোচের। কারণ এবারও তার সামনে 'হেক্সা' জয়ের মিশন। যদিও সেই ২০২২ সালের পর আর বিশ্বকাপের স্বাদ পায়নি সেলেসাওরা। তবে প্রতিবারের মতো এবারও তারা অন্যতম ফেভারিট। কিন্তু এবারও কি প্রত্যাশার চাপে পড়বে তারা? তবে বর্তমান দল নিয়ে তাই বেশ আশাবাদী ব্রাজিল কোচ বলেন, ' 'আমি আশাবাদী। আমরা বিশ্বকাপে পৌঁছে গেছি, এখন সময় ফাইনালে ওঠার, চ্যাম্পিয়ন হওয়ার। এটাই সত্যি। এর আগের বিশ্বকাপের আগে আমি পুরো মেয়াদে কাজ করার সুযোগ পাইনি। এবার পুরো চার বছর কাজ করার সুযোগ পেয়েছি। প্রত্যাশা অনেক বেশি, কিন্তু আমরা নিয়মিত কাজ করে যাচ্ছি। আমাদের দেখানোর মতো ফলাফল আছে। বাছাইপর্বে সর্বোচ্চ পয়েন্ট পাওয়ার রেকর্ড গড়েছি আমরা। টানা ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডও আমাদের দখলে। '

তিনি আরও বলেন, '২০১৮ বিশ্বকাপের বাছাইপর্বে আমার অধীন টানা ১২ ম্যাচ, এ বিশ্বকাপের বাছাইপর্বে টানা ১৭ ম্যাচ, মোট ২৯ ম্যাচে আমরা হারের মুখ দেখিনি। দক্ষিণ আমেরিকার বাছাইপর্ব খুব কঠিন। ১৭ ম্যাচে আমরা আর্জেন্টিনার চেয়ে ১৩ গোল বেশি করেছি। ফিফা র‍্যাংকিংয়েও আমরা সবার সেরা। ২০১৯ কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আমরা। ২০২১ সালের কোপা আমেরিকাতে রানার্সআপ হয়েছি। সেবার জিততে না পারলেও আমাদের পুরো প্রক্রিয়াই বোঝা গেছে। বাছাইপর্বের ১৭ ম্যাচের মধ্যে ১৩টিতেই কোনো গোল হজম করিনি, প্রতি ম্যাচে গড়ে আড়াইটা করে গোল করেছি। '

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, জুন ২০, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।