ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

মেসিকে ছুঁলেন ছেত্রি, সাফের শিরোপা জিতলো ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
মেসিকে ছুঁলেন ছেত্রি, সাফের শিরোপা জিতলো ভারত

নেপালকে হারিয়ে অষ্টমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তুললো ভারত। এই ম্যাচে গোল করে আন্তর্জাতিক ফুটবলে গোলের রেকর্ডে আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসিকে ছুঁয়ে ফেললেন ভারতের সুনিল ছেত্রি।

মালদ্বীপের জাতীয় স্টেডিয়ামে শনিবার সাফের ফাইনালে ৩-০ গোলে জিতেছে ভারত।  

খেলার প্রথমার্ধে দুই দলই কিছু সুযোগ তৈরি করতে পারলেও কাঙ্ক্ষিত লক্ষ্যের দেখা পায়নি। বিশেষ করে সুনিল ছেত্রি সবচেয়ে ভালো সুযোগটি নষ্ট না করলে প্রথমার্ধেই এগিয়ে যেতে পারত ভারত। ৪৪তম মিনিটে অনেকটা দৌড়ে নেপালের ডি-বক্সে ঢুকে পড়েন ছেত্রি। ডানদিক থেকে দারুণ এক শটও নেন তিনি। কিন্তু বল পোস্ট মিস করে বাইরে চলে যায়।

দ্বিতীয়ার্ধের খেলা শুরুর কিছুক্ষণ পরই লক্ষ্যের খোঁজ পান ছেত্রি। প্রীতম কোটালের বাড়িয়ে দেওয়া বলে দুর্দান্ত এক হেডে বল জালে জড়ান তিনি। এটি ভারতের জার্সিতে তার ৮০তম গোল। আর্জেন্টিনার জার্সিতে সমান গোল আছে মেসির ঝুলিতেও।  

আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের মালিক ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ এই উইঙ্গারের গোলসংখ্যা ১১৫টি। দুইয়ে আছেন ইরানি কিংবদন্তি আই দাইয়ি (১০৯ গোল)। তিনে থাকা মালয়েশিয়ার মুক্তার দাহারির নামের পাশে আছে ৮৯ গোল। তালিকার চারে হাঙ্গেরি ও স্পেনের কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসের গোলসংখ্যা ৮৪টি। আর ৮০ গোল নিয়ে পাঁচে ছেত্রি। সমান গোল নিয়েও ম্যাচ বেশি খেলায় মেসির অবস্থান ছয়ে। ছেত্রির ১২৫ ম্যাচের বিপরীতে মেসির ম্যাচ সংখ্যা ১৫৬টি।  

ছেত্রির গোলের পর খেলার পূর্ণ নিয়ন্ত্রণ নেয় ভারত। ৫০তম মিনিটেই ব্যবধান দ্বিগুণ করেন সুরেশ। ৭৭তম মিনিটে নেপালও ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল। কিন্তু হেড থেকে বল বার ছুঁয়ে বাইরে বেরিয়ে যায়। এরপর ৯০তম মিনিটে নেপালি ডিফেন্ডারদের পরাস্ত করে ভারতের তৃতীয় গোল এনে দেন আব্দুল সাহাল সামাদ। সঙ্গে সঙ্গে শিরোপা জয়ের উৎসবে মাতে ভারতীয় দল।  

বাংলাদেশ সময়: ২৩৪৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa