ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

তিনে থেকে মৌসুম শেষ করলো লিভারপুল, হেরেও চারে চেলসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫২ ঘণ্টা, মে ২৪, ২০২১
তিনে থেকে মৌসুম শেষ করলো লিভারপুল, হেরেও চারে চেলসি সংগৃহীত ছবি

ইংলিশ প্রিমিয়ার লিগের এবারের মৌসুমের পর্দা নামলো। শেষ দিনে পয়েন্ট তালিকার শীর্ষ দুই ছাড়া বড়সড় কয়েকটি পরিবর্তন হয়েছে।

ক্রিস্টাল প্যালেসকে হারিয়ে শীর্ষ চার নিশ্চিত করেছে লিভারপুল। অ্যাস্টন ভিলার কাছে হেরেও চারে জায়গা করে নিয়েছে চেলসি। আর অল্পের জন্য চ্যাম্পিয়নস লিগে খেলার স্বপ্নভঙ্গ হয়েছে লেস্টার সিটির।

লিগের পয়েন্ট টেবিলের শেষ চার নিশ্চিত করতে নিজেদের জয় ছাড়াও লেস্টার সিটি ও চেলসির ভিন্ন ভিন্ন ম্যাচের দিকে নজর রাখতে হয়েছে গতবারের চ্যাম্পিয়ন লিভারপুলকে। প্রায় পুরো মৌসুম চোট আর খেলোয়াড়দের অধারাবাহিক পারফরম্যান্সের পর অবশ্য শেষ তিনে থাকার আনন্দ নিয়েই শেষ করেছে ইয়ুর্গেন ক্লপের দল। আর এটা সম্ভব হয়েছে সর্বশেষ পাঁচ ম্যাচেই জয় পাওয়ায়। অথচ বছরের শুরু থেকে অলরেডদের অবস্থা দেখে মনে হচ্ছিল সেরা চারে থাকা তাদের জন্য অসম্ভব কিছু।  

লিভারপুলের জয় এসেছে পুরো মৌসুমজুড়ে নিজেকে খুঁজে ফেরা সাদিও মানে। প্রথমার্ধের বিরতির ঠিক নয় মিনিট আগে রবার্তো ফিরমিনোর কর্নার শট থেকে বল পেয়ে আলতো টোকায় লক্ষ্যভেদ করেন এই সেনেগালিজ ফরোয়ার্ড। এরপর ৭৪তম মিনিটে মোহামেদ সালাহর কাছ থেকে বল পেয়ে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। এই ব্যবধান নিয়েই শেষ হয় ম্যাচ। এই জয় সাবেক চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়নস লিগে খেলাও নিশ্চিত করে দিয়েছে।

অন্যদিকে অ্যাস্টন ভিলার কাছে ১-২ গোলে হেরেছে চেলসি। প্রথমার্ধেই ২-০ গোলের ব্যবধানে এগিয়ে যায় ভিলা। ৭০তম মিনিটে একটা গোল শোধ করেন চিলওয়েল। কিন্তু ওই পর্যন্তই। বাকি সময় চেষ্টা করেও লক্ষ্যভেদ করতে পারেনি টমাস টুখেলের দল। কিন্তু হেরেও লিভারপুলের চেয়ে ২ পয়েন্ট কম নিয়ে চারে থেকে শেষ করেছে ব্লুজরা।

লিভারপুল-চেলসির আনন্দের রাতে বিষাদে ছেয়ে গেছে লেস্টার শিবির। টটেনহামের কাছে ২-৪ গোলে বিধ্বস্ত হয়েছে সাবেক চ্যাম্পিয়নরা। আর এই হারে সর্বনাশ হয়েছে তাদের। চেলসির চেয়ে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে থাকায় পাঁচে নেমে গেছে তারা। ফলে চ্যাম্পিয়নস লিগের পরের আসরে খেলা হচ্ছে না লেস্টার সিটির।  

এদিকে তিন দলের ভাগ্য নির্ধারণের রাতে খোশ মেজাজে ছিল ম্যানচেস্টার সিটি। শিরোপা জেতার কাজ তো আগেই শেষ করে ফেলেছিল তারা। বাকি ছিল শিরোপা হাতে উদযাপনের। নিজেদের শেষ ম্যাচে এভারটনকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে সেই উদযাপনটাও হলো একেবারে সোনায় সোহাগা। সেই শিরোপা উৎসব দেখতে গ্যালারিতে আবার হাজির ছিলেন কয়েক হাজার সমর্থকও।  

অন্যদিকে জয় দিয়ে মৌসুম শেষ করেছে আর্সেনাল, লিডস, ওয়েস্টহ্যাম, ম্যানচেস্টার ইউনাইটেড, শেফিল্ড ইউনাইটেডও। এর মধ্যে ম্যানইউ আগেই দ্বিতীয় স্থানে থাকা নিশ্চিত করে রেখেছিল। লেস্টারকে হারিয়ে দেওয়া টটেনহামের অবস্থান সাতে। ওয়েস্টহ্যাম শেষ করেছে ষষ্ঠ স্থানে থেকে। আটে আর্সেনাল এবং নয়ে মৌসুমের বড় চমক লিডস। এভারটন শেষ করেছে দশে থেকে। আর অবনমন হয়েছে ফুলহ্যাম, ওয়েস্টব্রম এবং শেফিল্ডের।

বাংলাদেশ সময়: ০০৫২ ঘণ্টা, মে ২৪, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।