ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

চেলসিকে হারিয়ে প্রথমবার এফএ কাপ চ্যাম্পিয়ন লেস্টার

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, মে ১৬, ২০২১
চেলসিকে হারিয়ে প্রথমবার এফএ কাপ চ্যাম্পিয়ন লেস্টার

চেলসিকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো এফএ কাপের শিরোপার স্বাদ পেল লেস্টার। লকডাউন পরবর্তী সময় সর্বাধিক সংখ্যক দর্শক নিয়ে ওয়েম্বলিতে আয়োজিত হল এফএ কাপের ফাইনাল।

যদিও ৯০ হাজারের স্টেডিয়ামে ২১ হাজার সংখ্যাটা কিছুই নয়। তবু যারা উপস্থিত হতে পেরেছিলেন তারা দ্বিতীয়ার্ধে সাক্ষী থাকলেন বেলজিয়ান মিডফিল্ডারের দূরপাল্লার এক দর্শনীয় গোলের। ১৪৯ বছরের এফএ কাপ ফাইনালের ইতিহাসে যা অন্যতম সেরা।

ব্র্যান্ডেন রজার্সের দল প্রথমবারের মতো এফএ কাপের মুকুট পরল। এর আগে চারবার প্রতিযোগিতাটির ফাইনালে উঠেছিল দলটি। প্রতিবারই রানারআপ হয়ে ঘরে ফিরতে হয়েছে তাদের। ১৯৬৯ সালে সবশেষ ফাইনালের টিকিট নিশ্চিত করেছিল লেস্টার। ৫২ বছর পর ফাইনালে উঠে শিরোপা হাতছাড়া করেনি ইংলিশ ক্লাবটি। এবার সাউথ্যাম্পটনকে হারিয়ে ফাইনালে চেলসির মুখোমুখি হয় লেস্টার।

শিরোপার মঞ্চের খেলায় এক সময় মনে হয়েছিল পঞ্চমবারের মতো খালি হাতে ফিরবে রজার্সের শিষ্যরা। বল দখল কিংবা আক্রমণ, সবখানেই আধিপত্য করেছে চেলসি। লেস্টারের লক্ষ্য বরাবর ১৩টি শট নেয় তারা। যার তিনটি ছিল লক্ষ্যে। কিন্তু কোনোটিকেই জালে প্রবেশ করাতে সক্ষম হয়নি তারা। আর বিপরীতে লেস্টারের নেওয়া ছয়টি শটের একটি মাত্র লক্ষ্যে ছিল এবং সেটিই জাল কাঁপিয়ে দেয়।

ইউরি টিলেমানস লেস্টারের পক্ষে একমাত্র জয়সূচক গোলটি করেছে। ম্যাচের ৬৩তম মিনিটে প্রায় ৩০ গজ দূর থেকে বুলেট গতির শটে চেলসির গোলরক্ষককে পরাস্ত করেন বেলজিয়ান মিডফিল্ডার। ২০১৮ সালে চেলসির হয়ে এদেন আজার ও ২০১৯ সালে ম্যানচেস্টার সিটির হয়ে কেভিন ডে ব্রুইনের পর তৃতীয় বেলজিয়ান হিসেবে এফর কাপের ফাইনালে গোল করলেন টিলেমানস।

৮৮তম মিনিটে সমতায় ফেরার উল্লাসে মাতে চেলসি শিবিরে। বেন চিলওয়েলের শট ডিফেন্ডার ওয়েস মর্গ্যানের পায়ে লেগে বল জালে জড়ায়। তবে খানিক পরই চুপসে যায় ভিএআরে সেই উল্লাস। অফসাইডে ছিলেন ইংলিশ এই ডিফেন্ডার। বাতিল হয় গোলটি । বাকিটা সময় আর কোনো গোল না হয়ে ১-০ ব্যবধানের জয়ে লেস্টার সিটির শিরোপার স্বপ্ন পূরণ হয়।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, মে ১৬, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।