ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

চলে গেলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী ফুটবলার লুক

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২১
চলে গেলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী ফুটবলার লুক আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী ফুটবলার লিওপোলদো লুক আর নেই।

আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী ফুটবলার লিওপোলদো লুক আর নেই। ১৯৭৮ সালে ঘরের মাঠের বিশ্বকাপে আলবিসেলেস্তাদের জেতাতে অনন্য ভূমিকা রাখেন এই ফরোয়ার্ড।

তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন।

৭১ বছর বয়সে মৃত্যু বরণ করা লুক করোনা ভাইরাসের আক্রান্ত হয়ে সংক্রমণটির শুরুর দিকেই হাসপাতালে ভর্তি হন। আর্জেন্টাইন সংবাদমাধ্যম জানিয়েছে, এরপর তিনি আর পুরোপুরি সুস্থ হননি।

নীল-সাদা জার্সিধারীদের হয়ে ১৯৭৮ বিশ্বকাপে গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন লুক। আসরটিতে তিনি ৪টি গোল করেছিলেন। সেবারের আক্রমণভাগে তিনি দানিয়েল বেরতোনি ও মারিও কেম্পাসের সঙ্গে ছিলেন। সেই আসরে কিংবদন্তি এই ফুটবলার হাঙ্গেরির বিপক্ষে আর্জেন্টিনার ২-১ ব্যবধানে জয়ের প্রথম ম্যাচে প্রথম গোলটি করেছিলেন। এছাড়া পেরুর বিপক্ষে ৬-০ গোলে জয়ের কুখ্যাত সেই ম্যাচে জোড়া গোল করেছিলেন। দলও গিয়েছিল ফাইনালে।

জাতীয় দলের হয়ে লুক ১৯৭৫ থেকে ১৯৮১ পর্যন্ত ৪৩ ম্যাচ খেলে ২১টি গোল করেছিলেন।

ক্লাব ক্যারিয়ারে লুক পুরোটা সময়ই লাতিন আমেরিকায় কাটিয়েছেন। যেখানে নিজ দেশের রোসারিও সেন্ট্রাল, রিভার প্লেট ও রেসিংয়ের মতো বড় ক্লাবে খেলেছিলেন। এছাড়া ব্রাজিলের বিখ্যাত ক্লাব সান্তোস ও মেক্সিকোর দেপোর্তেভো তাম্পিকোতেও খেলেছিলেন।

আর্জেন্টিনার সবচেয়ে বড় কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার মৃত্যুর ৩ মাস পরেই লুককে হারালো দেশটি।

বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।