ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

লাতিন ভূমিতে অপরাজিত চ্যাম্পিয়ন জার্মানি

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫২ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৪
লাতিন ভূমিতে অপরাজিত চ্যাম্পিয়ন জার্মানি

ঢাকা: টানটান উত্তেজনাপূর্ণ মারাকানার ফাইনালে মারিও গোৎজের একমাত্র গোলে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে শিরোপা জয় করেছে জার্মানি। লাতিন আমেরিকার মাটিতে এটাই প্রথম কোনো ইউরোপীয় দেশের বিশ্বকাপ জয়।



ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের বিপক্ষে ৪-০ গোলের জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে জার্মানি। এরপর গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে এসেই যেন কিছুটা হোঁচট খায় জোয়াকিম লো’র শিষ্যরা। ঘানার বিপক্ষে ওই ম্যাচটি ২-২ গোলে অমীমাংসিত থেকে যায়। তারপর যুক্তরাষ্ট্রে বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডে ওঠে জার্মানরা।

নকআউট পর্বে আলজেরিয়ার বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে অতিরিক্ত সময়ের খেলায় ২-১ গোলের জয় নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে জার্মানি।  

এরপর কোয়ার্টার ফাইনালে শক্তিশালী ফ্রান্সের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ১-০ গোলের জয়ে রেকর্ড ৮ বার সেমিফাইনাল নিশ্চিত করে ইউরোপের এই ফুটবল পরাশক্তি।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে দুর্দান্ত শুরু করা জার্মানিকে খুঁজেই পাওয়া যাচ্ছিলো না যেন। আর এই আক্ষেপ মেটাতেই যেন স্বাগতিক ব্রাজিলের বিপক্ষে চড়াও হয়ে ওঠে জার্মান মেশিন।

শিরোপা প্রত্যাশী ব্রাজিলকে নিজ মাটিতে ৭-১ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ জয়ের সামর্থের কথা জানান দেয় মুলার, ক্লোসা ও টনি ক্রুসরা।

এরপর মারাকানার ফাইনাল ম্যাচে আর্জেন্টিনার শিরোপা স্বপ্নকে পায়ে দলে লাতিন আমেরিকা থেকে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে নিজেদের চতুর্থ শিরোপা জেতে জার্মানি।

বাংলাদেশ সময়: ০৫৫২ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।