ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ফিফা ডট কমকে দেওয়া স্যাবেলার সাক্ষাৎকার

সোহানুজ্জামান খান নয়ন, ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৪
ফিফা ডট কমকে দেওয়া স্যাবেলার সাক্ষাৎকার

ঢাকা: রবিবার রাতে মাঠে গড়াচ্ছে বিশ্বকাপের সবচেয়ে মাহেন্দ্রক্ষণ। সেই মাহেন্দ্রক্ষণকে স্বরণীয় করতে কে না চাইবে।

জার্মানি আর আর্জেন্টিনার লড়াই শুধু মাঠেই নয়, কথার লড়াইও বেশ ভালই জমে উঠেছে। ফাইনাল ম্যাচকে সামনে রেখে চরম উত্তেজনা সবার মাঝে। তবে এত কিছুর ভিতর বেশ ফুরফুরে আছেন আর্জেন্টাইন কোচ স্যাবেলা।

৫৯ বছর বয়সী আর্জেন্টাইন এ কোচ মনে করেন, তার দল গ্রুপ রাউন্ডে বেশ ভালো ফুটবল খেলেছে। ফাইনাল ম্যাচ সামনে রেখে কপালে খুব একটা চিন্তার ভাজ নেই তার। দলের রিজার্ভ বেঞ্চ থেকে শুরু করে নিজের দলকে বেশ নির্ভার মনে করছেন। তিনি আর্জেন্টিনা সম্পর্কে বেশ খোলামেলা কথা বলেছেন। ফাইনালকে সামনে রেখে ফিফা ডট কমকে তার দেওয়া সাক্ষাৎকারের চম্বুক অংশ পাঠকদের সামনে তুলে ধরা হলঃ

প্রশ্ন: প্রতিপক্ষ হিসাবে জার্মানিকে কিভাবে নিচ্ছেন?
স্যাবেলা: তারা অনেক ভাল দল। জার্মানি দলের খেলা নিঁখুত এবং গতিময়। তাদের দলে বেশ কিছু খেলোয়াড় দক্ষিণ আমেরিকাতে খেলে। তারা অনেক দিন ধরে একসাথে খেলছে এবং ভাল পারফর্ম করতে মাঠে বেশ সফল। কঠিন প্রতিপক্ষ হিসাবে তারা দাবি করতেই পারে।  

প্রশ্ন: ব্রাজিলের বিপক্ষে জার্মানি দলের ৭-১ ফলাফল কি ভাবে দেখছেন?
স্যাবেলা: ওটা একটা ভিন্ন ম্যাচ ছিল। দুই দলের মধ্যে বিশেষ কোনো পার্থক্য ছিল না। তবে ব্রাজিল দলের সেরা দুই তারকা মাঠে ছিল না বলেই এই ধরণের ফলাফল হয়েছে। নেইমারের ইনজুরি তাদের বেশ ভুগিয়েছে। আর দ্রুত গোল খাওয়াই বেশি সমস্যা তৈরী করে ফেলেছিল বলে মনে করি।

প্রশ্ন: দলের সেরা খেলোয়াড় মেসিকে কিভাবে দেখছেন? সে কতটুকু সফল হবে?
স্যাবেলা: বড় ম্যাচে যে কোন খেলোয়াড়ই ভাল করতে পারে। তবে দলীয় সমন্বয়ের খুবই প্রয়োজন ভাল কিছু করতে চাইলে। মেসি আমার দলের যেমনি, তেমনি বিশ্বের সেরা খেলোয়াড়। সে অবশ্যই ম্যাচের ফল যে কোন সময় বদলে দিতে পারে।

প্রশ্ন: মেসি কি পারবে ইতিহাসের বইতে নিজের নামটা লেখাতে?
স্যাবেলা: মেসি ইতোমধ্যে ইতিহাসের বইয়ে নাম লিখিয়েছে। এখন তা আরো প্রসিদ্ধ করার পালা। তবে সে যে কোন গ্রেটদের ভিতরেই আছে।

প্রশ্ন: চাপ সামলে কিভাবে সফল হবেন বলে মনে করেন?
স্যাবেলা: মনস্থাত্বিক ভাবে শক্ত থাকতে হবে এবং পজেটিভ ফুটবল খেলতে হবে। জয়ের জন্যই মাঠে নামতে হবে। অবশ্যই শক্ত প্রতিপক্ষের সাথে খেলব। নিজেদের সেরাটা খেলেই তাদেরকে প্রতিহত করতে হবে।

প্রশ্ন: মারাকানা থেকে ট্রফি না জিতলে সে ক্ষেত্রে কি হবে?
স্যাবেলা: আমরা পেশাদার দল। মাঠের ফলাফল যেকোন কিছুই মেনে নেওয়ার ক্ষমতা আছে আমাদের। আমি এই দলের অংশ হতে পেরে নিজেকে গর্বিত মনে করি। অনেক দিন অপেক্ষার পর দেশের মানুষকে আনন্দ উপহার দিতে চাই।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ১৩ জুলাই ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।