ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

ফুটবল

জোতিষী রুবাইর গণনায়

ব্রাজিলে অশুভ ‘কালসর্প’, তবে ইতিহাস পক্ষে

... | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, জুলাই ৮, ২০১৪
ব্রাজিলে অশুভ ‘কালসর্প’, তবে ইতিহাস পক্ষে ছবি: সংগৃহীত

জ্যোতিষ বিচারে ২০১৪ বিশ্বকাপের কঠিনতম খেলাটি খেলতে নামছে ব্রাজিল। একদিকে যেমন কঠিন প্রতিপক্ষ তেমন অন্যদিকে চোটের সমস্যা।

কিন্তু এর থেকেও অন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় প্রভাব বিস্তার করতে পারে এ খেলায়।

গত খেলা থেকেই ব্রাজিলের রাশিচক্রের গ্রহগুলি রাহু ও কেতুর মাঝামাঝি চলে আসতে শুরু করেছে। এর ফলে খেলার মধ্যে ও অনুশীলনের সময় চোট আঘাত বাড়তে থাকে।

পাঠকদের নিশ্চয় মনে আছে কলম্বিয়া খেলার গণনা করে বলা হয়েছিল ব্রাজিলের পক্ষে মাঠের দক্ষিণ প্রান্ত শুভ নয়। এই প্রান্ত থেকে তীব্র আক্রমণ আসবে।

লক্ষ্য করলে দেখা যাবে নেইমারের উপর যে আক্রমণ হয় সেটিও মাঠের দক্ষিণ দিক থেকেই এসেছিল।

জ্যোতিষ শাস্ত্র মতে রাশিচক্রে সব গ্রহগুলি রাহু ও কেতুর মাঝামাঝি চলে এলে একটি বিশেষ যোগের সৃষ্টি হয় যাকে ‘কালসর্প যোগ’ বলে। ব্রাজিলের ক্ষেত্রে এই যোগ দেখা দেওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।


তবে এ যোগ মূলত অশুভ। যোগটিকে অনেকেই ভীতিপ্রদ বলে মনে করেন। কিন্তু বাস্তবে সব সময়ে তা নয় বলেই দেখা গেছে। যোগের সময় যদি লগ্নপতি অর্ধবৃত্তের বাইরে থাকে তবে এ যোগ ক্ষীণ হয় এবং অশুভ ফল কিছুটা কম থাকে।

আপরদিকে জার্মান দলের পক্ষে এই খেলায় যথেষ্ট শুভ ভাব বজায় থাকবে।

ব্রাজিলের এস্তাডিও মিনেইরাও স্টেডিয়ামের বিপুল সংখ্যক ব্রাজিল সমর্থকের সমর্থন ব্রাজিলের পক্ষে শুভশক্তি হিসেবে কাজ করবে। ৫৮ হাজারের বেশি মানুষ থাকবেন এই মাঠে। ইতিহাসের নিরিখে এটি ব্রাজিলের পক্ষে শুভ একটি মাঠ।

তবে গত চিলি বনাম ব্রাজিল খেলা এ মাঠেই টাইব্রেকার পর্যন্ত গড়িয়েছিল। মাঠের অক্ষাংশের বিচারে শুভ হলেও বিশ্বকাপের ষষ্ঠ খেলাটি ব্রাজিলের পক্ষে বেশ কঠিন হতে চলেছে। খেলার শেষ অংশটি অতি গুরুত্বপূর্ণ হবে বলে মনে করা হচ্ছে।

সংখ্যাতত্ত্বের বিচারে ব্রাজিলের পক্ষে শুভ সংখ্যা ১১ ও ৪। আপরদিকে জার্মানির পক্ষে শুভ সংখ্যা ১ ও ১১।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।