ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

ফুটবল

বিশ্বকাপে আন্ডারডগদের কামড়!

শুভ্রনীল সাগর, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, জুন ২২, ২০১৪
বিশ্বকাপে আন্ডারডগদের কামড়!

এখনও শেষ হয়নি ২০১৪ বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা। এর মধ্যেই কিছু অনামী-অখ্যাত দল বাড়ির পথ দেখিয়ে দিয়েছে গতবারের বিশ্বচ্যাম্পিয়ন স্পেন, অন্যতম পরাশক্তি ইংল্যান্ডের মত দলকে।

সামনের ম্যাচগুলোয় অভাবনীয় কিছু করে দেখাতে না পারলে বিদায়ের ঘণ্টা বাজবে ইতালি কিংবা জার্মানীরও।

এই সব অখ্যাত-অনামী কিন্তু অপ্রত্যাশিত নৈপ‍ূণ্য প্রদর্শনকারী দলগুলোকে খেলার পরিভাষায় বলে ‘আন্ডারডগ’। হিন্দুস্তান টাইমসের বরাতে দেখে নিই ব্রাজিল বিশ্বকাপের তাক লাগানো সেই নামগুলো।


কোস্টারিকা: চলতি বিশ্বকাপে আন্ডারডগের কথা উঠলে প্রথমেই আসবে কোস্টারিকার নাম। এর মধ্যেই বড় বড় দুই দলকে টপকে শেষ ষোল নিশ্চিত করে ফেলেছে তারা। বিস্ময় জাগানো সেন্ট্রাল আমেরিকার ক্ষুদ্র এই দেশটি ২০১০ বিশ্বকাপের সেমিফাইনাল খেলা উরুগুয়েকে ৩-১ গোলে হারিয়েছে!

তাদের দ্বিতীয় শিকার ফুটবল জায়‍ান্ট ইতালি! চার বারের বিশ্ব চ্যাম্পিয়নকে ১-০ গোলে হারিয়ে ফেরার টিকিট ধরিয়ে দিয়েছে শক্তিশালী ইংল্যান্ডকে।  

চিলি: ২০১০ বিশ্বকাপ জেতাসহ গত ছয় বছর স্পেন একরকম অজেয় ছিল। রিও ডি জেনিরো তে ২-০ গোলের লজ্জা দিয়ে তাদের মাটিতে নামাল চিলি। এই হারই শেষ করে দিয়েছে লা রোজাদের বিশ্বকাপ স্বপ্ন। চিলি শেষ ষোলতে যাবে কি যাবে না, তার জন্য এখনও কিছু হিসাব-নিকাশের বাকি। কিন্তু তাতে আন্ডারডগ হিসেবে দুই নম্বরে তাদের আসাতে কোন বাধা নেই।

মেক্সিকো: মেক্সিকো লিখলেই সবার ‍আগে আসবে ২৮ বছর বয়সী গোলরক্ষক ওচোয়ার নাম। ব্রাজিলকে গোলশূন্য ড্র উপহার দিয়ে ভদ্রলোক একরকম হারিয়ে দিয়েছেন স্বাগতিকদের। বস্তুত মেক্সিকোর বিপক্ষে গোল শূন্য ড্র ব্রাজিলের কাছে হারের নামান্তর।

ম্যাচ শেষে ছেলে থেকে বুড়ো, সবার একটাই কথা- ব্রাজিল কার্যত একজন তথা ওচোয়ার বিপক্ষে খেলেছে। নেইমার, সিলভাদের একের পর এক নিশ্চিত গোলের আক্রমণ রুখে দিয়ে নিজের নামটি আলাদা করে লিখিয়ে রাখলেন তিনি।

ফুটবল যেহেতু দলগত খেলা তাই এবারের বিশ্বকাপে তৃতীয় পরাশক্তি হিসেবে নিতে হবে মেক্সিকোর নাম।  

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘন্টা, ২২ জুন,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa