ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

ফুটবল

গ্লোব সকার অ্যাওয়ার্ডস:

ইউরোপের বর্ষসেরা খেলোয়াড় এমবাপ্পে, সেরা ক্লাব ম্যানসিটি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, মে ২৯, ২০২৪
ইউরোপের বর্ষসেরা খেলোয়াড় এমবাপ্পে, সেরা ক্লাব ম্যানসিটি

গ্লোব সকার অ্যাওয়ার্ডের ইউরোপীয় সংস্করণে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। সেরা ক্লাবের পুরস্কার জিতেছে ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।

ফুটবলে বিভিন্ন কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ প্রতি বছর পুরস্কার প্রদান করে গ্লোব সকার। যাকে বলা হয় দুবাই ডি'অর অ্যাওয়ার্ডস। তবে প্রথমবারের মতো এই পুরস্কারের ইউরোপীয় সংস্করণ আয়োজন করা হয়েছে। মঙ্গলবার রাতে সার্দিনিয়া দ্বীপে আয়োজিত জমকালো আয়োজনে মৌসুমের সেরা খেলোয়াড়, দল, সেরা কোচ ও সেরা উদীয়মান খেলোয়াড়দের পুরস্কৃত করা হয়।  

ইউরোপের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া এমবাপ্পে গত মৌসুমের পিএসজির জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৮ ম্যাচে করফেছেন ৪৪ গোল। এছাড়া সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন ১০টি। ব্যক্তিগত অর্জনে তাই অনেক এগিয়ে ছিলেন তিনি। তবে এবারও চ্যাম্পিয়নস লিগ জেতার স্বপ্ন পূরণ হয়নি তার। তবে ফরাসি চ্যাম্পিয়নরা জিতেছে লিগ ওয়ানের শিরোপা।  

যদিও মৌসুম শেষে পিএসজি থেকে বিদায় নিয়েছেন এমবাপ্পে। তার সম্ভাব্য পরবর্তী ঠিকানা রিয়াল মাদ্রিদ। যদিও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি এখনও। তবে প্যারিসিয়ানদের ছেড়ে গেলেও গত রাতে বর্ষসেরার পুরস্কার হাতে নিয়ে তিনি সদ্য সাবেক ক্লাবের সতীর্থ ও সমর্থকদের ধন্যবাদ জানিয়ে তিনি পিএসজিকে 'ফ্রান্সের সেরা ক্লাব' আখ্যা দেন।

একই রাতে ইউরোপের বর্ষসেরা ক্লাব নির্বাচিত হয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। এবার নিয়ে টানা চার বার লিগ শিরোপা জিতে ইতিহাস গড়েছে তারা। তবে মেয়েদের ফুটবল সেরা ক্লাবের পুরস্কার ঘরে তুলেছে বার্সেলোনা।

বর্ষসেরা কোচের পুরস্কার উঠেছে জার্মান ফুটবলে নতুন ইতিহাস গড়া বায়ার লেভারকুসেনের কোচ জাভি আলোনসোর হাতে। স্প্যানিশ কোচের অধীনে এবার জার্মান লিগ ও কাপের অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে লেভারকুসেন।

এছাড়া বর্ষসেরা গোলদাতা নির্বাচিত হয়েছেন বায়ার্ন মিউনিখের ইংলিশ ফরোয়ার্ড হ্যারি কেন (৪৪ ম্যাচে ৪৫ গোল), উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার গেছে বার্সেলোনার তরুণ তারকা লামিনে ইয়ামালের ঝুলিতে।  

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, মে ২৯, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।