ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ধর্ষণের দায়ে সাড়ে ৪ বছর কারাদণ্ড আলভেসের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
ধর্ষণের দায়ে সাড়ে ৪ বছর কারাদণ্ড আলভেসের

নৈশভোজে এক নারীকে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন ব্রাজিলিয়ান ফুটবলার দানি আলভেস। সে কারণে তাকে সাড়ে চার বছরের কারাদণ্ড দিয়েছেন স্পেনের আদালত।

রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন আলভেস। তার আইনজীবী অবশ্য বেকসুর খালাস চেয়েছিলেন।

ঘটনাটি ঘটেছে, গত ৩০ ডিসেম্বর রাতে বার্সেলোনার সাটন নাইট ক্লাবে।  সেদিন সেই নারীর সম্মতি ছাড়াই তার সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হন আলভেস। এমনকি মারধরও করেন তিনি।  পরে অবশ্য এই ব্রাজিলিয়ান ফুটবলার এক বিবৃতির মাধ্যমে সেই অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেছিলেন, ‘আমি সেদিন নাচছিলাম এবং কারও ক্ষতি না করে ভালো সময় কাটাচ্ছিলাম। আমি ওই নারীকে চিনি না। একজন নারীর সঙ্গে আমি কীভাবে এমনটা করতে পারি?’ কিন্তু কিছুদিন না যেতে নিজের বয়ান পাল্টে ফেলে সাবেক বার্সা ডিফেন্ডার জানান, নারীর সম্মতি নিয়েই শারীরিক সম্পর্কে জড়িয়েছিলেন তিনি।  

যদিও আলভেস নিজেকে নির্দোষ দাবি করে পুলিশের হাত থেকে বাঁচতে পারেননি। গত বছরের ২০ জানুয়ারি তাকে গ্রেপ্তার করে স্প্যানিশ পুলিশ। এরপর থেকে ব্রায়ান্স পেনিটেনশিয়ারি সেন্টার টু-তে এক বছরের বেশি সময় ধরে ছিলেন।  গত ৭ ফেব্রুয়ারি বিচারকার্য শেষ করার ১৫ দিন পরই রায় ঘোষণা করেন বিচারক।

রায়ে আলভেসকে কারাদণ্ডের পাশাপাশি দেড় লাখ ইউরো জরিমানা করা হয়েছে। যা পাবেন অভিযোগকারী সেই নারী। আলভেস যে অপরাধ করেছেন তাতে আইন অনুযায়ী সর্বোচ্চ শাস্তি ১২ বছরের জেল।  প্রসিকিউশন অবশ্য তার ৯ বছরের জেল চেয়েছিলেন।

সাড়ে চার বছর কারাভোগের পর, আরও পাঁচ বছর তত্ত্বাবধানে রাখা হবে আলভেসকে।  এই সাড়ে ৯ বছরে অভিযোগকারী নারীর সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করতে পারবেন না তিনি। একই সঙ্গে সেই নারীর বাড়ি ও কর্মক্ষেত্র থেকে অন্তত এক কিলোমিটার দূরে থাকতে হবে তাকে।

ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি শিরোপা জয়ের মালিক আলভেস। একসময়ের সতীর্থ লিওনেল মেসির সমান ৪৪ শিরোপা নিয়ে যৌথভাবে শীর্ষে আছেন তিনি। ২০০১ সালে পেশাদার ফুটবলে অভিষেক হয় তার। ধীরে ধীরে নিজেকে প্রতিষ্ঠিত করেন সময়ের অন্যতম সেরা ডিফেন্ডার হিসেবে। বিশেষ করে বার্সেলোনার হয়ে সম্ভাব্য সবকিছু জিতেছেন তিনি।

২০০৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত লম্বা সময় কাটিয়েছেন ব্লাউগ্রানা জার্সিতে। এরপর ২০২১ সালে কেবল ছয় মাসের জন্য আবারও পুরনো ক্লাবটিতে নাম লেখান এই ডিফেন্ডার। জাতীয় দল ব্রাজিলের হয়ে ১২৬টি ম্যাচ খেলেছেন তিনি। সবশেষ খেলেছেন কাতার বিশ্বকাপে। সেই আসর শেষ হওয়ার মাসখানেক সময় না পেরোতেই ধর্ষণকাণ্ডে জড়িয়ে পড়েন আলভেস।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪

এএইচএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।