ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ফুটবল

২০২৬ বিশ্বকাপ পর্যন্ত আর্জেন্টিনার কোচ স্কালোনি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
২০২৬ বিশ্বকাপ পর্যন্ত আর্জেন্টিনার কোচ স্কালোনি

মূলত কাতার বিশ্বকাপ পর্যন্তই চুক্তি ছিল। সেই মিশনে লিওনেল স্কালোনি দুর্দান্তভাবে সফল।

তার হাত ধরেই ৩৬ বছর পর বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায় আর্জেন্টিনা। এরপর  তাকে রাখা হবে কি না তা নিয়ে আলোচনা হচ্ছিল বেশ। দুই পক্ষ অবশ্য মৌখিকভাবে সম্মতি দিয়ে রেখেছিল। তবে আনুষ্ঠানিকতা নিয়ে যত সব রহস্য সৃষ্টি হচ্ছিল। সেটা অবশেষে করলো আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। আগামী ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত স্কালোনিকে কোচিংয়ের দায়িত্বটা বুঝিয়ে দিল তারা।  

ফিফা দ্য বেস্ট অনুষ্ঠানে অংশ নিতে এই মুহূর্তে প্যারিসে অবস্থান করছেন স্কালোনি। তার ঠিক কয়েক ঘণ্টা আগেই তার সঙ্গে চুক্তি নবায়নের ঘোষণা দেয় এএফএ। টুইটারে এএফএ প্রেসিডেন্ট লেখেন, 'যখন আস্থা বেশি থাকে, তখন যোগাযোগের ক্ষেত্রটা আরও সহজ ও কার্যকরী হয়। বিশ্ব চ্যাম্পিয়ন কোচ লিওনেল স্কালোনিকে সঙ্গে নিয়ে জাতীয় দলের প্রকল্পকে শক্তিশালী করার কাজটা চালিয়ে যাব আমরা। '

২০১৮ সালে আর্জেন্টিনা দলের দায়িত্ব দেওয়া হয়েছিল স্কালোনিকে। প্রথম ৬ মাস অবশ্য অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে কাজ করেন তিনি। এরপর স্থায়ীভাবে তাকে নিয়োগ দেয় এএফএ। ভঙ্গুর অবস্থায় থাকা সেই দলটিকে রীতিমত অপ্রতিরোধ্য বানিয়ে ফেলেন তিনি। তার জাদুর ছোঁয়ায় প্রথমে কোপা আমেরিকা, পরে ফিনালিসিমা ও শেষমেষে স্বপ্নের কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা।  

বিশ্বকাপে আসার আগে টানা ৩৬ ম্যাচ অপরাজিত ছিল আলবিসেলেস্তেরা। কিন্তু আসরে নিজেদের প্রথম ম্যাচেই হেরে বসে অখ্যাত সৌদি আরবের কাছে। তবে এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। তর্কযোগ্যভাবে বিশ্বকাপ ইতিহাসের সেরা ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে শিরোপা উল্লাসে মাতে লিওনেল মেসির দল।

যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠেয় ২০২৬ বিশ্বকাপে শিরোপা ধরে রাখার মিশনে নামবে আর্জেন্টিনা। নতুন চুক্তিতে ৪৪ বছর বয়সী স্কালোনির প্রথম অ্যাসাইনমেন্ট পানামা ও  সুরিনামের বিপক্ষে। আগামী মার্চে ঘরের মাঠে প্রীতি ম্যাচ দুটো খেলবে আর্জেন্টিনা। এদিকে স্কালোনিসহ দুই সহকারী কোচ পাবলো এইমার ও ওয়াল্টার স্যামুয়েলের সঙ্গেও চুক্তি নবায়ন করেছে এএফএ।

বাংলাদেশ সময় : ০০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।