ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মাঠে নেমেই মেসির দুই রেকর্ড 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
মাঠে নেমেই মেসির দুই রেকর্ড 

লিওনেল মেসি যেন রেকর্ডের বরপুত্র। মাঠে নামলেই কোনো না কোনো রেকর্ডে নাম লেখানোকে নিয়ম বানিয়ে ফেলেছেন ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে নামা এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।

তবে এবার একটি নয়, দুইটি রেকর্ডে নাম লিখিয়েছেন তিনি। এছাড়া তাকে হাতছানি দিচ্ছে আরও তিন কীর্তি।

২০২২ কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নেমেছে আর্জেন্টিনা। ম্যাচটি জিততে পারলেই ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে খেলার স্বাদ পাবেন মেসি। তবে এর আগেই দুটি নজির গড়েছেন তিনি। এর একটি হলো বিশ্বকাপে সর্বাধিক ম্যাচ খেলা এবং অন্যটি হলো অধিনায়ক হিসেবে সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ড।

আজকের ম্যাচটি বিশ্বকাপে মেসির ২৫তম ম্যাচ। আর্জেন্টিনার ফুটবলারদের মধ্যে তিনিই বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়লনে। সবমিলিয়েও এটা রেকর্ড। তবে তার আগে সমানসংখ্যক ম্যাচ খেলে রেকর্ড গড়েছিলেন জার্মান কিংবদন্তি লোথার ম্যাথিউস। মেসি সেই রেকর্ডে ভাগ বসালেন। সেমিফাইনালে আর্জেন্টিনা হারলেও অবশ্য আরও একটি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন তিনি। সেই ম্যাচটি হলো তৃতীয় স্থান নির্ধারণী। আর ফাইনালে উঠলে তো কথাই নেই। সেক্ষেত্রে এই বিশ্বকাপেই এককভাবে সর্বাধিক ম্যাচ খেলা ফুটবলার হয়ে যাবেন তিনি।  

আরেকটি রেকর্ডে মেসি ছাড়িয়ে গেছেন মেক্সিকোর সাবেক ফুটবলার রাফা মার্কেজকে। আর্জেন্টিনার অধিনায়ক হিসেবে মেসির ম্যাচসংখ্য এখন ১৯টি। আগের ম্যাচেই তিনি ছুঁয়ে ফেলেছিলেন মার্কেজকে। সেমিফাইনালে খেলতে নেমে তিনি ছাড়িয়ে গেলেন মার্কেজকেও। অর্থাৎ বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কীর্তি এখন মেসির দখলে।

মেসির সামনে অপেক্ষা করছে আরও তিন কীর্তি। গ্যাব্রিয়েল বাতিস্তুতার গড়া আর্জেন্টিনার জার্সিতে সর্বাধিক গোলের রেকর্ড আগের ম্যাচেই ছুঁয়েছেন তিনি। দুজনেরই গোলসংখ্যা এখন সমান ১০টি। আর একটি গোল করলেই সাবেক কিংবদন্তি স্ট্রাইকারকে ছাড়িয়ে যাবেন 'খুদে জাদুকর'।  

এছাড়া সর্বাধিক অ্যাসিস্ট ও সবচেয়ে বেশি সময় মাঠে থাকার রেকর্ডও হাতছানি দিচ্ছে মেসিকে। বিশ্বকাপের নকআউটে মেসির মোট অ্যাসিস্ট রয়েছে ৫টি। সেমিফাইনালে আর একটি অ্যাসিস্ট করলেই তিনি ছাড়িয়ে যাবেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে (৬টি)।  

বিশ্বকাপে সবচেয়ে বেশি সময় মাঠে থাকার রেকর্ডও অপেক্ষা করছে মেসির জন্য। ২১১৭ মিনিট খেলে এই রেকর্ডের বর্তমান মালিক ইতালিয়ান গ্রেট পাওলো মালদিনির। বিশ্বকাপে মেসি এখন পর্যন্ত খেলেছেন ২০১৪ মিনিট। ক্রোয়েশিয়ার বিপক্ষে আজকের ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে এবং সেই সময় মাঠে থাকলেই রেকর্ডটি নিজের করে নেবেন মেসি। তবে আজ না হলেও সমস্যা নেই। পরের ম্যাচ তো আছেই!

বাংলাদেশ সময়: ০০৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।