ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

ভেঙে ফেলা হবে বিশ্বকাপের যে স্টেডিয়াম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২২
ভেঙে ফেলা হবে বিশ্বকাপের যে স্টেডিয়াম

বিশ্বকাপকে সামনে রেখে সাতটি নতুন স্টেডিয়াম বানিয়েছেন আয়োজক কাতার। কিন্তু এর মধ্যে একটি স্টেডিয়ামকে বিশ্বকাপের পরপরই ভেঙে ফেলা হবে।

যার নাম স্টেডিয়াম ৯৭৪। গতকাল ব্রাজিল-দক্ষিণ কোরিয়া ম্যাচ আয়োজন শেষে কাতার বিশ্বকাপকে বিদায় জানায় স্টেডিয়ামটি।

বিশ্বকাপে মোট সাতটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এখানে। শুরুটা হয় পোল্যান্ড-মেক্সিকো ম্যাচ দিয়ে।   এই স্টেডিয়ামেই পোল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয়ে শেষ ষোলো নিশ্চিত করে আর্জেন্টিনা।

কাতারের অন্যান্য ভেন্যুর তুলনায় স্টেডিয়াম ৯৭৪ আলাদা। কেননা ৯৭৪ টি শিপিং কন্টেইনার দিয়ে বানানো হয়েছে স্টেডিয়ামটি,যা অপসারণ যোগ্য। বিশ্বকাপ শেষে ঠিক সেটাই করা হবে। এমন কি প্রয়োজনে তা অন্য দেশে পাঠানো সম্ভব। ৪০ হাজারেরও বেশি দর্শক ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটির অবকাঠামোগত নকশা নিয়ে প্রশংসার শেষ নেই। সাতটি ম্যাচ আয়োজনের পর বলা যায় সফলতার নিঃশ্বাস নিতে পারেন নকশাবিদরা।

ভেন্যুটির নাম প্রথমে ছিল রাস আবু আবুদ স্টেডিয়াম। ৯৭৪ টি শিপিং কন্টেইনার ব্যবহার করায়  এর নাম দেওয়া হয় স্টেডিয়াম ৯৭৪। গত বছরের ২০ নভেম্বর উদ্বোধন করা হয় এটি। কাকতালীয়ভাবে ৯৭৪ আবার কাতারের ডায়াল নাম্বার।  

বিশ্বকাপের আট স্টেডিয়ামের মধ্যে কেবল এখানেই শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র ছিল না। তাই এখানে সবগুলো ম্যাচই রাতে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ সময় : ১৫৩৭ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২২
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।