ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

ফুটবল

হেরেও জাপানের সঙ্গে শেষ ষোলোয় স্পেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
হেরেও জাপানের সঙ্গে শেষ ষোলোয় স্পেন

গ্রুপের শেষ দুই ম্যাচ। পরের পর্বে উঠার সুযোগ সবার জন্য উন্মুক্ত।

একদিকে টিকে থাকার লড়াই করছে জার্মানি ও কোস্টারিকা। আরেক ম্যাচে স্পেন ও জাপান। দুই ম্যাচের ফলাফলের দিকে চার দলেরই নজর। এমন হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্যেই জার্মানি হারালো কোস্টারিকাকে। অন্যদিকে স্পেনকে হারিয়ে গ্রুপ সেরা হলো জাপান। কিন্তু হেরেও শেষ ষোলোয় জাপানের সঙ্গী হয়েছে স্প্যানিশরা। ওদিকে কোস্টারিকাকে হারিয়েও বিদায় নিল জার্মানরা।  

খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে গ্রুপ 'ই'-এর ম্যাচে আজ জাপানের কাছে ২-১ গোলে হেরেছে স্পেন। হাড় এড়ালেই চলবে, এমন সমীকরণ খেলতে নেমে মাত্র একাদশ মিনিটে জাপানের জাল কাঁপায় স্পেন। কিন্তু দ্বিতীয়ার্ধে দুই গোল করে ঘুরে দাঁড়ানোর অনন্য নজির স্থাপন করল জাপান। এই দুই গোল হয়েছে মাত্র ৩ মিনিটের ব্যবধানে।  

কিন্তু এই হার এবং আরেক ম্যাচে জার্মানির জয় সত্ত্বেও পরের পর্বে উঠে গেছে লুইস এনরিকের দল। কারণ গোল ব্যবধান। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় উঠেছে জাপান। জার্মানি আজ কোস্টারিকাকে হারিয়েছে ৪-২ ব্যবধানে। তাদের পয়েন্টও স্পেনের সমান (৪)। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে থাকায় নকআউট পর্বে উঠলো স্পেন। জার্মানির গোল ব্যবধান যেখানে মাত্র ১, সেখানে স্পেনের ৬। এই পার্থক্যের কারণেই কপাল পুড়লো চারবারের চ্যাম্পিয়নদের। এমন নাটকীয়তা এ বিশ্বকাপে এবারই প্রথম।

প্রথমার্ধে জাপানকে সেভাবে খুঁজেই পাওয়া গেল না। উল্টো আলভারো মোরাতার গোলে একাদশ মিনিটেই এগিয়ে গেল স্পেন। এরপর বাকি সময়ের বেশির ভাগ বল নিয়ে স্বভাবজাত কারিকুরি চালিয়ে গেলেন স্প্যানিশ খেলোয়াড়রা। কিন্তু সেই দলই আবার বিরতির পর ভিন্ন চেহারায়। ৪৮তম মিনিটে লক্ষ্যভেদ করেন রিতসু দোয়ান। এরপর তিন মিনিট পরে ব্যবধান দ্বিগুণ করেন আও তানাকা। ওই গোল আর বহু চেষ্টায়ও শোধদ করতে পারেনি স্পেন। অথচ ম্যাচে ৮৭ শতাংশ সময় বল দখলে রেখে তারা। শট নিয়েছে ১২টি, যার ৫টিই আবার লক্ষ্যের দিকে। বিপরীতে ব্লু সামুরাইরা ৬টি শট নিয়েছে, যা মধ্য ৩টি গোলমুখে। কিন্তু এসব হিসাব-কিতাব সব পাল্টে দিয়েছে জাপানিরা। তা-ও মাত্র তিন মিনিটের ঝড়ে।  

আগামী সোমবার শেষ ষোলোর ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ শুরু করা জাপান। একইদিনে স্পেন মোকাবিলা করবে মরক্কোর।  

বাংলাদেশ সময়: ০২৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa