ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

ছেলেদের বিশ্বকাপে তিন নারী রেফারির ইতিহাস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
ছেলেদের বিশ্বকাপে তিন নারী রেফারির ইতিহাস

বিশ্বকাপের ইতিহাসে এক নতুন অধ্যায়ের সাক্ষী হলো ফুটবল বিশ্ব। পুরুষদের বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করলেন তিন জন নারী রেফারি।

‘ই’ গ্রুপে জার্মান-কোস্টারিকার ম্যাচে রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছেন স্টেফান ফ্রাপা। ফ্রাপার সহযোগী হয়ে ইতিহাস গড়ার দিনে তার সঙ্গী হলেন ব্রাজিলের নেউজা ইনেস ও মেক্সিকোর কারেন দিয়া। বিশ্ব ফুটবলে অনন্য নজিরের সাক্ষী হলো আল খোরের আল বাইয়াত স্টেডিয়াম।

২০১৯ সালের আগস্টে পুরুষদের উয়েফা সুপার কাপ, পরের বছর ডিসেম্বরে চ্যাম্পিয়ন্স লিগ এবং ২০২২-এর মে মাসে ফ্রেঞ্চ কাপ ফাইনাল সর্বত্রই প্রথম নারী রেফারি হিসেবে নজির গড়েছেন স্টেফানি ফ্রাপা। এবার বিশ্বকাপের মঞ্চেও শিরোনামে ৩৮ বছর বয়সী ফরাসি নারী রেফারি।

ফুটবল বিশ্বকাপের প্রায় একশ’ বছরের ইতিহাসে এর আগে কোনও ম্যাচে মূল রেফারি হিসেবে কোনো নারী রেফারি দায়িত্ব পালন করেননি। কোনো আন্তর্জাতিক ম্যাচে একসঙ্গে তিন নারী রেফারির অংশগ্রহণের ঘটনাও দেখে ফেলল কাতার বিশ্বকাপ।  

প্রি-কোয়ার্টারের টিকেট পেতে ই-গ্রুপে কোস্টারিকা-জার্মানি ম্যাচটা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর সেখানেই ম্যাচ পরিচালনার জন্য তিন নারীকে বেছে নিয়ে অনন্য নজির স্থাপন করল ফিফা। একদিন আগেই এক টুইটে বিষয়টি নিশ্চিত করেছিল ফিফা।

ফ্রাপা ইউরোপে শীর্ষ পর্যায়ে রেফারিং করে যে পরিমাণ প্রশংসা কুড়িয়েছেন তাতে বিশ্বকাপে তার সুযোগ পাওয়া সময়ের ব্যাপার ছিল। ২০১৯ সালে ফরাসি লিগ ওয়ানে প্রথম নারী হিসেবে ফ্রাপা ম্যাচ পরিচালনা করেন। একই বছর ঘরের মাঠে নারী বিশ্বকাপের দায়িত্ব পান। ২০১৯ সালে লিভারপুল বনাম চেলসির মধ্যকার উয়েফা সুপার কাপের ফাইনাল ম্যাচটিতে ফ্রাপা রেফারি ছিলেন।

২০২০ সালে চ্যাম্পিয়ন্স লিগ ও গত মৌসুমে ফরাসি কাপের ফাইনাল ম্যাচ পরিচালনা করেন। এসব অভিজ্ঞতা কাতারে কাজের সুযোগ পেতে সহযোগিতা করেছে। কাতার বিশ্বকাপের জন্য মোট ৩৬ জন রেফারির তালিকায় পাঁচ নারীর মধ্যে বাকি দুজন রুয়ান্ডার সালিমা মাকানসাঙ্গা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা।  

বাংলাদেশ সময়:০২২২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।