ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

ফুটবল

মেক্সিকোকে ডুবিয়ে বিদায় নিল সৌদি আরব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৮ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
মেক্সিকোকে ডুবিয়ে বিদায় নিল সৌদি আরব

দারুণ সব আক্রমণে সৌদি আরবকে পুরোটা সময় চাপে রাখলো মেক্সিকো। দ্বিতীয়ার্ধে দুই গোল করে ম্যাচ হাতের মুঠোয় নিয়ে এলো তারা।

আরেক ম্যাচে তখন আর্জেন্টিনার বিপক্ষে হারতে চলেছে পোল্যান্ড; যাদের সমান পয়েন্ট মেক্সিকোরও। শুধু একটি গোলই পারতো তাদের বাঁচাতে। কিন্তু হাতের মুঠোয় থাকা ম্যাচের শেষ মুহূর্তে গোল হজম করল মেক্সিকো। ফলে জিতেও গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হলো তাদের।  

২০২২ বিশ্বকাপের গ্রুপ 'সি'-এর ম্যাচে আজ লুসাইল স্টেডিয়ামে সৌদিকে ২-১ গোলে হারিয়েছে মেক্সিকো। গ্রুপের আরেক খেলায় আর্জেন্টিনার কাছে ২-০ গোলে হেরে গেছে পোল্যান্ড। মেক্সিকো ও পোল্যান্ডের পয়েন্ট সমান (৪)। গোল হজমের আগে শুধু ফেয়ার প্লেতে পিছিয়ে ছিল মেক্সিকানরা। কিন্তু ওই এক গোল সব বদলে দিল। সেই ব্যবধানে এগিয়ে থেকেই নকআউট পর্বে উঠলো পোলিশরা। ফলে সৌদি ও মেক্সিকো দুই দলই বিদায় নিল গ্রুপ পর্ব থেকেই।

প্রথমার্ধে বেশিরভাগ সময় বলের দখল নিজেদের কাছেই রাখলো মেক্সিকো। কিন্তু কিছুতেই তাদের জালের দেখা পেতে দিলেন না সৌদি আরবের গোলরক্ষক। গ্রুপের সবগুলো দলই এই ম্যাচের দিকে তাকিয়ে ছিল। কারণ সবারই সুযোগ ছিল পরের পর্বে ওঠার। প্রথমার্ধে আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচও গোলশূন্য। কিন্তু দ্বিতীয়ার্ধে দৃশ্যপট জটিল আকার ধারণ করল। নিজ নিজ ম্যাচে আর্জেন্টিনা ও মেক্সিকো দুই দলই আধিপত্য বজায় রাখলো।

বিরতির পর পোল্যান্ডের বিপক্ষে ম্যাকালিস্তেরের গোলে এগিয়ে গেল আর্জেন্টিনা। অন্যদিকে কাছাকাছি সময়ে মেক্সিকোকে এগিয়ে দিলেন হেনরি মার্তিন। এর কিছুক্ষণ পর ফ্রি-কিক থেকে সরাসরি গোল করে ব্যবধান দ্বিগুণ করলেন লুইস শাভেজ। দুই গোলে এগিয়ে গিয়ে মেক্সিকো পরের রাউন্ডের স্বপ্ন দেখা শুরু করে দিয়েছিল।  

আর্জেন্টিনা যখন পোল্যান্ডের জালে দ্বিতীয়বার বল পাঠালো, পোল্যান্ডের সঙ্গে পয়েন্টের পাশাপাশি গোল ব্যবধান সমান হয়ে গেল মেক্সিকোর। কিন্তু বাধা ছিল ফেয়ার প্লে। গ্রুপ পর্বে ৭টি হলুদ কার্ড দেখেছে মেক্সিকো। অন্যদিকে পোল্যান্ড দেখেছে ৪টি হলুদ কার্ড। তখন একটি গোলই পারতো মেক্সিকোর স্বপ্ন বাঁচাতে। শেষদিকে একটি হলুদ কার্ড যোগ হলো পোল্যান্ডের পাশে। ফলে হলুদ কার্ডের ব্যবধান দাঁড়ায় ৭-৫।  

ম্যাচ শেষ হওয়ার মিনিট চারেক আগে আর্জেন্টিনার নিকোলাস তাগলিয়াফিকোর শট পোল্যান্ডের ডিফেন্সে বাধা পেলে একটা গোলের অপেক্ষা করা ছাড়া আর উপায় ছিল না মেক্সিকোর। লোজানোর একটি ফ্রি-কিক সৌদি গোলরক্ষক ঠেকিয়ে দিলে বড় ধাক্কা খায় তারা। কিন্তু একদম শেষ মিনিটে গিয়ে গোল করে মেক্সিকানদের স্তব্ধ করে দেন সৌদি আরবের সালেম আল দাউসারি। ওই এক গোলেও ৩০০ মিলিয়ন মেক্সিকানের হৃদয় ভাঙলো।

বাংলাদেশ সময়: ০৩০৮ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa