ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

ফিচার

জিন্স প্যান্টে ছোট পকেট কেন থাকে?

মাছুম কামাল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, জুন ১৮, ২০২২
জিন্স প্যান্টে ছোট পকেট কেন থাকে?

ঢাকা: হাল ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ জিন্স প্যান্ট। ছেলেরা যেমন জিন্স প্যান্ট পরে, তেমনি মেয়েরাও জিন্স প্যান্ট পছন্দ করে।

আমরা অনেকেই হয়তো খেয়াল করেছি জিন্স প্যান্টের সামনের পকেটের ওপরের অংশে ছোট আরেকটি পকেট থাকে।

কেউ-কেউ হয়তো নিজেদের অভ্যাস, রুচি অনুযায়ী এতে খুচরা পয়সা বা ছোটখাটো জিনিস রাখেন। অনেকেই এই পকেটকে কয়েন পকেটও বলেন বা ভেবে থাকেন। কিন্তু বেশির ভাগ মানুষ এই পকেট হয়তো ব্যবহারই করেন না। কারণ, পকেটটা এতই ছোট যে এতে বিশেষ গুরুত্বপূর্ণ কোনো কিছু রাখা সম্ভব নয়।

তা হলে কেন এই পকেট, এটি রাখার রহস্যটাই বা কী? নেট ঘেঁটে জানা গেছে, আঠারো শতকের দিকে পাশ্চাত্যের রাখাল (কাউ বয়) বালকরা জিন্স প্যান্ট পরতেন, আর তার সঙ্গে চেইন দেওয়া ঘড়ি ব্যবহার করতেন। তখনকার সময়ে এই ঘড়ির বেশ প্রচলন ছিল।

এই কাউ বয়রা প্রধানত তাদের ঘড়ি রাখতো তাদের ওয়েস্টকোটে। কিন্তু ওয়েস্টকোটে রাখার ফলে অনেক সময়েই ঘড়ি ভেঙে যাওয়ার ভয় থাকতো। মূলত, ঘড়িকে সুরক্ষিত রাখার জন্য সেসময় থেকেই জিন্সের প্যান্টে এই পকেটের আবির্ভাব। কোমরের বেল্টের সঙ্গে ঝুলিয়ে এই পকেটে ঘড়ি রাখলে ঘড়ি ভেঙে যাওয়ার ভয় থাকতো না। ফলে, ব্যাপকভাবে প্যান্টে এই পকেটের প্রচলন শুরু হয়।

তবে বর্তমানে কালের বিবর্তনে অবশ্য সেই ঘড়ির প্রচলন একদম কমে গেছে। তবে ঐতিহ্য বজায় রেখে এখনও জিন্স প্যান্টে ছোট্ট পকেটটি রাখা হয়।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জুন ১৮, ২০২২
এমকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa