ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

ফিচার

বর্ষায় গ্রামাঞ্চলে ডিঙি নৌকার কদর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, জুন ১৬, ২০২২
বর্ষায় গ্রামাঞ্চলে ডিঙি নৌকার কদর ডিঙি নৌকা ভেড়ানো। ছবি: বাংলানিউজ

বরিশাল: বরিশালে বর্ষা মৌসুমে চলাচল ও পণ্য পরিবহনের জন্য নির্ভরযোগ্য বাহন নৌকা। এখনও হাট-বাজার থেকে শুরু করে স্কুল-কলেজে যাওয়া-আসার জন্য নৌকার ওপর নির্ভর করতে হয় গ্রামাঞ্চলের মানুষদের।

বিশেষ করে বিলাঞ্চল এলাকাকে ঘিরে এই মৌসুমে ডিঙি নৌকার কদর থাকে খুব বেশি। ফলে বরিশালের আগৈলঝাড়া ও উজিরপুরের হারতা, সাতলা-বাগধার বিলকে ঘিরে এরই মধ্যে জমে উঠেছে নৌকার হাটগুলোও। আর তাই এই বর্ষা মৌসুমের শুরু থেকেই আগৈলঝাড়া উপজেলার বিভিন্ন স্থানে চলছে নৌকা বানানোর ধুম। স্থানীয় বাসিন্দা সঞ্জয় বালা বলেন, এ অঞ্চলের শত শত মানুষের মৎস্য শিকারের কাজে অন্যতম ভূমিকা রাখে নৌকা। এ বর্ষা মৌসুমে নৌকায় জাল, চাই (মাছ ধরার ফাঁদ) অথবা বড়শি নিয়ে মৎস্য শিকারে ছুটে চলেন জেলেরা। তাই প্রতিবছর বর্ষা মৌসুম এলেই বেড়ে যায় চাঁই ও নৌকার কদর। বিশেষ করে ডিঙি নৌকার কদর এ অঞ্চলে একটু বেশি। কারণ আকারে ছোট ও হালকা হওয়ায় দ্রুত একস্থান থেকে অন্যস্থানে যাওয়া যায়। প্রবীর মধু জানান, আগৈলঝাড়া উপজেলার বারপাইকা, দুশুমি, রামানন্দেরআঁক, বাটরা, বাশাইল, সাহেবেরহাট, মোল্লাপাড়া, বাহাদুরপুর, ত্রিমুখি, রামশীল, সাদুলপুর, পীরের বাড়িসহ বিভিন্ন এলাকায় নৌকা তৈরি করা হয়। আর জ্যৈষ্ঠ থেকে আশ্বিন মাস পর্যন্ত আগৈলঝাড়ার সাহেবেরহাট, বাহাদুরপুর ও পাশ্ববর্তী কোটালীপাড়ার ঘাঘর, রামশীল হাটে বসে নৌকার হাট।

আগৈলঝাড়া উপজেলার অসংখ্য পরিবার নৌকা তৈরির পেশায় নিয়োজিত বলে জানিয়ে নৌকা তৈরির কারিগর রমেশ অধিকারী বলেন, তারা গ্রাম অঞ্চল থেকে কাঠ কিনে এনে নৌকা তৈরি করে থাকেন। চাম্বল কাঠ দিয়ে ডিঙি ও ছোট আকারের পিনিশ নৌকা তৈরি করা হয়। আর রেইন্ট্রি কাঠ দিয়ে তৈরি হয় কম দামি নৌকা। ধরণ ও আকার ভেদে এসম নৌকার দামও নানান রকম। তবে এ অঞ্চলে ডিঙি নৌকার কদর বর্ষায় বেশিই থাকে।  তবে শুধু বর্ষা মৌসুমে ব্যবহারের জন্য কম দামি নৌকা বেশি বিক্রি হয়ে থাকে বলে জানিয়েছেন শুকুমার ও জীবন বালা নামে দুই জন ক্রেতা।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জুন ১৬, ২০২২
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa