ঢাকা, শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

ফিচার

তাপদাহে পুড়ছে দেশ, অতিষ্ঠ প্রাণিকুল

দেলোয়ার হোসেন বাদল, সিনিয়র ফটোকরেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, মে ১৭, ২০২২
তাপদাহে পুড়ছে দেশ, অতিষ্ঠ প্রাণিকুল গোসল করছেন এক ব্যক্তি। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: কয়েকদিন ধরে প্রচণ্ড তাপদাহে অতিষ্ঠ রাজধানীসহ সারা দেশ। দেশের বিভিন্ন জায়গায় কম-বেশি বৃষ্টি হলেও রাজধানীতে কয়েকদিন ধরে তাপদাহ বিরাজ করছে।

এর ফলে গরমে হাঁসফাঁস করছে প্রাণিকুল। গরমে ভোগান্তি নেমে এসেছে জনজীবনে। বিশেষ করে তীব্র গরমে অস্বস্তিতে পড়েছে মানুষ।  আবহাওয়া অফিস জানিয়েছে, এই তাপদাহ আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। সূর্যের প্রখর তাপে সাধারণ মানুষের জীবন পুরোপুরিভাবে বিপর্যয় হয়ে পড়েছে। বৃষ্টি না হওয়া আর প্রচণ্ড রোদে ঘর থেকে বেরোতে পারছেন না শ্রমিক, দিনমজুরসহ খেটে খাওয়া সাধারণ মানুষ। সামান্য স্বস্তি ও একটু শীতল পরিবেশের জন্য সবাই ছুটছেন গাছের ছায়াতলে ও বসে বিশ্রাম নিচ্ছেন। গাছের ছায়ায় নিজ গাড়িতে বসে আছেন রিকশাচালক। গরমে পথচারীরা ছুটছেন রাস্তার পাশে বিভিন্ন শরবতের দোকানে। পুকুরে নেমে শীতল হচ্ছে শিশু-কিশোররা।  তারা আবার জলকেলিতে মাতোয়ারা। এদিকে তাপদাহে তৃষ্ণা মেটাচ্ছে প্রাণিকুল। প্রচণ্ড গরম থেকে স্বস্তি পেতে এক ব্যক্তি মাথায় ও চোখে মুখে পানি দিচ্ছেন।  শিশুরা ছাতা মাথায় স্কুলের সামনে দাঁড়িয়ে আছে।  

কামরাঙ্গীচর এলাকার মাজেদ হালদার নামে এক ব্যক্তি বাংলানিউজকে বলেন, দেশের এমন পরিস্থিতির জন্য আমরাই দায়ী। আগের মতো তো আর খোলা মাঠ, পুকুর, আর চোখে পড়ে না। চারিদিকে শুধু বড় বড় দালান। গাছ-পালা না থাকলে আমরা গরম থেকে রক্ষা পাবো কী করে?

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, মে ১৭, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa